April 16, 2024, 9:58 pm

ভাজা গরুর মাংস তৈরির রেসিপি

যমুনা নিউজ বিডিঃ মাংসের ঝোল কিংবা ভুনা খেতে সবসময় ভালো না-ও লাগতে পারে। গরম ভাতে মাংস ভাজা হলে জমে বেশ। তবে এই মাংস ভাজা মানে কিন্তু ভেজে শক্ত করে ফেলা নয়। এটি তৈরি করতে সঠিক রেসিপি জেনে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক মাংস ভাজা তৈরির রেসিপি—

উপকরণ

গরুর মাংস ১ কেজি, তেল ২ কাপ, লবণ পরিমাণমতো, মরিচ বাটা স্বাদমতো, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, আদার রস ৬ টেবিল চামচ, পেঁয়াজ ৩০০ গ্রাম, দারুচিনি বাটা আধা চা চামচ ও হলুদ আধা চা চামচ।

প্রণালি

মাংস বড় বড় টুকরা করে নিয়ে ধুয়ে পরিষ্কার কাপড়ে চেপে পানি ঝরিয়ে নিন। কাটা চামচ দিয়ে মাংসের টুকরোগুলো হালকা করে কেচে নিন। চুলায় একটি বড় হাঁড়িতে পানি ফুটতে দিন। ফুটে উঠলে মশলাসহ মাংসের টুকরোগুলো দিয়ে দিন। অল্প আঁচে সময় নিয়ে সেদ্ধ করুন। মাংস নরম হলে পানি শুকিয়ে ফেলুন।

শিল পাটায় মাংসগুলো থেতলে নিন। মাংস যেন ছিঁড়ে না যায়। ফ্রাইপ্যানে তেল গরম করে টুকরোগুলো ভাজুন। সব ভাজা হয়ে গেলে তেল থেকে উঠিয়ে রাখুন। আলাদা করে ফ্রাইপ্যান এ অল্প তেলে পেঁয়াজ কুচি, হলুদ, লবণ, দারুচিনি বাটা ও অল্প চিনি দিয়ে হালকা ভাজুন। একটু পর আদার রস দিয়ে দিন। আরও কিছুক্ষণ ভেজে নামিয়ে ফেলুন। পরিবেশন পাত্রে ভাজা মাংসের টুকরোগুলো রাখুন। এর উপর ভাজা মশলা ছড়িয়ে দিন। এবার গরম গরম পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD