April 15, 2024, 2:02 am

সহজেই বানিয়ে নিন চিকেন-৬৫

যমুনা নিউজ বিডি: চিকেন যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকর। বিকেলের নাস্তা থেকে শুরু করে দুপুরের অথবা রাতের খাবার, সব বেলাতেই চিকেনের আধিপত্য দেখতে পাওয়া যায়। চিকেনে প্রোটিন ও ফ্যাটের মাত্রা রেড মিটের তুলনায় অনেকটাই কম। তাই ডাক্তারেরাও বাচ্চা থেকে অসুস্থদের জন্য চিকেন খাওয়ার পরামর্শ দেন। তাহলে চিকেন প্রেমীরা জেনে নিতে পারেন বিকেলের নাস্তায় চিকেনের একটি মুখরোচক রেসিপি চিকেন-৬৫। এ খাবারটি খেতে যেমন মুখরোচক, তেমনি বানানো খুবই সহজ।

যা যা প্রয়োজন-

চিকেন, সরিষার তেল, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, কারি পাতা, কেচাপ, গ্রিন চিলি, টক দই ও ভিনিগার।

যেভাবে তৈরি করবেন-

বাজার থেকে চিকেন পিস করে নিয়ে আসার পর চিকেন গরম পানিতে ভালো করে ধুয়ে নিন। এবার ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, লবণ ও টক দই দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। চিকেন-৬৫ -এর টক স্বাদ পেতে চাইলে টক দইয়ের পরিমাণ বেশি দেবেন এবং সঙ্গে ভিনিগার দিতে পারেন। আর বেশি মুচমুচে করতে চাইলে অল্প চালেরগুঁড়ো মিশিয়ে নিতে পারেন। ম্যারিনেট করা এই চিকেন অন্তত ৫-৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিন

এবার কড়াইয়ে তেল গরম করে মাঝারি মানের আঁচে ম্যারিনেট করে রাখা চিকেনের পিসগুলো দিয়ে ভালো করে ভেজে নিন। চিকেন পিসের দু-পিঠ বেশ লাল করে ভাজা হয়ে গেলে সেগুলো তুলে নিন।

এবার চুলার আঁচ কমিয়ে অন্য একটি প্যান বসিয়ে তার মধ্যে ভাজা চিকেনগুলো ঢেলে দিন। তেল দেবেন না। তার বদলে পরিমাণ মতো গ্রিন চিলি ও কেচাপ দিয়ে চিকেনের পিসগুলো ভালো করে নাড়ুন। গ্রিন চিলি ও কেচাপ চিকেনের সঙ্গে মিশে গেলে ওপর থেকে কারিপাতা দিন। এবার প্যান থেকে চিকেনের পিসগুলো তুলে নিন। এবার একটি প্লেটে সসের সঙ্গে চিকেন-৬৫ পরিবেশন করুন। বিকেল বা সন্ধ্যায় গরম চা বা কফির সঙ্গেও জমে যাবে এই মজাদার চিকেন-৬৫।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD