May 18, 2024, 9:05 am

বগুড়ায় এবার ৭ লক্ষাধিক গবাদি পশু কুরবানির জন্য প্রস্তুত

যমুনা নিউজ বিডি: আগামী ঈদুল আযহাতে বগুড়ায় কুরবানির পশুর কোন সংকট হবে না এমনটি জানিয়েছেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. আনিছুর রহমান। জেলায় এবার কুরবানিযোগ্য পশু উদ্বৃত্ত থাকবেও বলে জানান জেলা প্রাণী সম্পদ বিভাগ।

জেলায় এবার ৭ লাখ ৩৪ হাজার ৪১৫টি গবাদি পশু কুরবানির জন্য প্রস্তুত আছে। জেলায় কুরবানির পশুর চাহিদা রয়েছে ৭ লাখ ৫ হাজার ২৬০ টি। জেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা জানান, কোন কুরবানি পশু সংকট দেখা দেবেনা ও বাহির থেকে কোন পশু আমদানি করতে হবে না।

অতিরিক্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মোছা: নাসরিন পারভীন জানান, কুরবানির জন্য গরু প্রস্তুত আছে ২ লাখ ৭০ হাজার ৪১টি, মহিষ প্রস্তুত আছে ২ হাজার ২৬৬ টি, ছাগল প্রস্তুত আছে ৪ লাখ ২২ হাজার ২৫৭ টি। ভেড়া আছে ৩৯ হাজার ৮৫১ টি।

ডা: মোছা: নাসরিন পারভীন আরো জানান, গবাদি পশু চাষ এখন লাভ জনক হওয়ায় অনেক শিক্ষিত যুবক ও ধনী ঘরের ছেলেরা গবাদী পশু পালনে এগিয়ে আসছে। ফলে খামারীদের সংখ্যা বাড়েছে।

তিনি মনে করেন, গবাদি পশু পালনে প্রানী সম্পদে বিভাগের পক্ষ থেকে ব্যাপক প্রশিক্ষণ, ঘাস লাগানো, ঘাস খাওযানোর পদ্ধতি, ঘাস চাষের উপকরণ সহায়তা দেয়া হয়েছে। তাই ক্রেতাদের পশু ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে বলে আশা করছেন।

জেলায় এবার মোট খামারীর সংখ্যা ৪৮ হাজার ৪৫৩ জন। গত বছরের তুলনায় এবার কুরবানির সংখ্যা বেশি হবে বলে তিনি আশা করছেন। গত বছর মোট কুরবানি হয়েছে ৩ লাখ ২২ হাজার ৮৯০ টি গবাদি পশু।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD