September 30, 2022, 10:33 pm

সর্ষে ইলিশের অথেনটিক রেসিপি

যমুনা নিউজ বিডিঃ ইলিশ মানেই বাঙালির জিভে জল। হরেক রকম মুখরোচক পদে খাবারের টেবিল সমৃদ্ধ করতে মাছটির সুনাম বেশ। ইলিশের একটি ঐতিহ্যবাহী পদ সর্ষে ইলিশ। বাটা সরিষা আর নামমাত্র কয়েকটি মসলা দিয়ে খুব অল্প সময়েই এটি রান্না করা হয়। চলুন এই মজাদার পদটির রেসিপি জেনে নিই।

উপকরণ

ইলিশ মাছের টুকরা – ৫টি
সরিষা বাটা– ৪ টেবিল চামচ (৩ চামচ সাদা সরিষা, ১ চামচ কালো সরিষা)
টক দই- ৩ চা চামচ
হলুদ গুঁড়া– ১/৪ চা চামচ
মরিচ গুঁড়া- ১/২ চা চামচ
কালোজিরা- ১/৪ চা চামচ
কাঁচা মরিচ আস্ত– ৭/৮টি
সরিষা তেল– পরিমাণমতো
লবণ– স্বাদ অনুযায়ী

প্রণালি

ইলিশ মাছের এই পদটির জন্য মাছ ভাজতে হয়। মসলায় ভাপিয়ে রান্না করা হয়। এমনিই ইলিশ মাছ নরম হয়ে থাকে। তাই সর্ষে ইলিশ রান্নার ক্ষেত্রে মাছের টুকরোগুলো একটু মোটা করে কাটবেন। একটি বাটিতে সরিষা ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর হালকা কচলে পানি ছেঁকে নিন। এর সঙ্গে দুটো কাঁচা মরিচ এবং এক চিমটি লবণ দিয়ে বাটুন। চাইলে ব্লেন্ডও করে নিতে পারেন। সরিষায় তিতকুটে স্বাদ থাকায় অনেকেই এই পদটি এড়িয়ে যান। এভাবে ভিজিয়ে লবণ ও মরিচ দিয়ে বাটলে তেতোভাব কিছুটা কমে যাবে।

অন্য একটি বাটিতে দই, হলুদ গুঁড়া আর মরিচের গুঁড়া মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই রান্নায় পেঁয়াজ ব্যবহার করলে অথেনটিক স্বাদ পাওয়া যায় না। পেঁয়াজের বদলে ঝোলে ঘন ভাব আনতে টক দই ব্যবহার করা হয়। চাইলে এটি এড়িয়েও যেতে পারেন। তাজা ইলিশের নিজস্ব স্বাদ থাকে। তবে ইলিশ যদি দীর্ঘদিনের ফ্রোজেন হয় তবে এক চা চামচ আদা-রসুন বাটা দিতে পারেন।

চুলায় ছড়ানো প্যান বসান। সরিষার তেল দিয়ে গরম হতে দিন। কালোজিরা আর একটি মরিচ দিয়ে ফোঁড়ন দিন। এবার দইয়ের পেস্ট দিন। কিছুক্ষণ কষিয়ে মাছের টুকরোগুলো দিয়ে দিন। ওপরে অল্প পরিমাণ লবণ ছড়িয়ে দিন। পাঁচ মিনিট পর খুব সাবধানে মাছের টুকরোগুলো উল্টে দিতে হবে। আরও পাঁচ মিনিট অপেক্ষা করে সরিষা বাটা দিন। ২/৩ মিনিট রেখে মাছের টুকরোগুলো উল্টে দিন। ঢাকনা দিয়ে কয়েক মিনিট রাখুন। প্রয়োজনে আধা কাপ পানি দিন। এই পদটির ঝোল মাখামাখা হয়। তাই বেশি পানি দিবেন না।

কাঁচা মরিচ ফালি করে ছড়িয়ে দিন। কয়েক মিনিট রেখে মসলা ঘন হয়ে তেল ওপরে উঠে আসলে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD