July 3, 2022, 11:23 pm

ঢাবির সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি ছাত্রলীগের

ঢাবি প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন ছাত্রলীগ নেতারা। রোববার (২৯ মে) বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা এ দাবি জানান। ‘ঢাবির সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের ওপর বহিরাগত ছাত্রদলের হামলা’র প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ছাত্রদল অছাত্র বহিরাগতদের দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি চেষ্টা করছে এমন অভিযোগ জানিয়ে তারা বলেন, সম্প্রতি করোনা মহামারির ক্ষতি কাটিয়ে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে ছাত্র-শিক্ষকরা যখন প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই ছাত্রদলের ক্যাডাররা অছাত্র-বহিরাগত সন্ত্রাসীদের নিয়ে অস্ত্র-শস্ত্রসহ শিক্ষাপ্রতিষ্ঠানের শান্তিপূর্ণ ও স্বাভাবিক পরিবেশ নষ্ট করে অস্থিতিশীল করার অপকৌশল নিয়েছে।

বক্তারা আরও বলেন, ছাত্রদলের ক্যাডাররা দেশীয় অস্ত্র নিয়ে অছাত্র-বহিরাগতদের সঙ্গে নিয়ে যখন ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করে। সেসময় সাধারণ শিক্ষার্থীরা তখন তাদের প্রতিরোধ করেছে। নিরাপদ ক্যাম্পাসে ছাত্রদলের এমন হামলার প্রতিবাদে এবং ক্যাম্পাসের শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুণ্ন রাখতে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশ ছাত্রলীগ একাত্মতা ঘোষণা করেছে বলেও জানান তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগসহ আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নেতাকর্মীরা।

ছাত্রদলের সভাপতি উস্কানিমূলক বক্তব্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা তৈরি করতে চেয়েছেন উল্লেখ করে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক এবং স্বেচ্ছাসেবক দলের নেতারা প্রেসক্লাবের সামনে তাদের বক্তব্যে উসকানি ও ধৃষ্টতারসীমা লঙ্ঘন করেছেন। এ ধরনের বক্তব্যের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই। এসব বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় ১৯৭৫ সালে খুনি জিয়ার নেতৃত্বেই ১৫ আগস্ট হত্যাকাণ্ড হয়েছিল। আবারও তারা বাংলাদেশ খুনের রাজনীতি প্রতিষ্ঠা করতে চাচ্ছে। বাংলাদেশ ছাত্রলীগ শক্ত হাতে তাদের দমন করবে।

কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে সন্ত্রাসী বাহিনী ছাত্রদল
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অস্ত্র এবং সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। এই সন্ত্রাসী বাহিনী ছাত্রদল অছাত্র ও বহিরাগতদের দিয়ে আবারও সেইসব দিন ফিরিয়ে আনার পাঁয়তারা করছে। সরকারবিরোধী ষড়যন্ত্রের অংশহিসেবে শিক্ষার্থীদের ব্যবহার করার প্রবণতা বিএনপি-জামায়াত বরাবরই পোষণ করে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের শান্তিপূর্ণ পরিবেশ অস্থিতিশীল করার যত ষড়যন্ত্রই করুক না কেন তাদের কোনো ষড়যন্ত্রই সফল হবে না। অছাত্র-বহিরাগতদের নিয়ে এসে ক্যাম্পাসের পরিবেশ উত্তপ্ত করার সুযোগ সাধারণ শিক্ষার্থীরা কখনই দেবে না। শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সাধারণ শিক্ষার্থীদের পাশে থেকে বরাবরই তাদের প্রতিহত করে এসেছে, আগামীতেও প্রতিহত করতে বাংলাদেশ ছাত্রলীগ সংকল্পবদ্ধ।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD