May 27, 2024, 9:50 am

রুয়েটে ভর্তি পরীক্ষা শুরু রোববার, রাবিতে মঙ্গলবার

রাজশাহী প্রতিনিধি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) কেন্দ্রে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রকৌশল বিশ্ববিদ্যালয়সমূহের স্নাতক প্রথম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কাল রোববার সকাল ১০টা থেকে রুয়েটে আয়োজিত দিনব্যাপী ভর্তিপরীক্ষায় ৭ হাজার ৬২২ ভর্তিচ্ছু অংশ নেবে।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৫ মার্চ মঙ্গলবার থেকে শুরু হয়ে ৭ মার্চ পর্যন্ত চলবে। মোট ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে তিনটি ইউনিটে এই পরীক্ষায় মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০ জন ভর্তিচ্ছু লড়বে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সীমিত আবাসন ও চিকিৎসা ব্যবস্থাসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে গতকাল শুক্রবার বিকেলে রাবি প্রশাসন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উপাচার্য জানান, কলা ও সামাজিক অনুষদভূক্ত ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, ব্যবসায় অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং বিজ্ঞান অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিতব্য ঘণ্টাব্যাপী এই ভর্তিপরীক্ষায় কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না।

উপাচার্য জানান, পরীক্ষাচলাকালীন ক্যাম্পাসে ১১টি অভিভাবক টেন্ট ও চেয়ারের ব্যবস্থা রাখা হয়েছে। স্বাস্থ্যসেবা নিশ্চিতে রাবি চিকিৎসাকেন্দ্রসহ কোয়ান্টাম ফাউন্ডেশন ও রাজশাহী সিটি কর্পোরেশনের ৬টি এ্যাম্বুলেন্স ও ৩টি পৃথক মেডিকেল টিম কাজ করবে।

বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জাররা ক্যাম্পাসে ১২টি হেল্পডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে। এসব হেল্পডেস্কে খাবার পানির ব্যবস্থা থাকবে।

আবাসনের বিষয়ে উপাচার্য বলেন, পরীক্ষার্থীদের আবাসিক হল ও জিমনেসিয়ামে সীমিত আকারে থাকার ব্যবস্থা করা হয়েছে। নারী অভিভাবকদের অবস্থানের জন্য রাবির মহিলা জিমনেসিয়াম ও পশ্চিম ৯০ নম্বর বাসায় সীমিত ব্যবস্থা করা হয়েছে।

পরীক্ষার্থীর প্রবেশপত্র ও নিজেদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে অভিভাবক সীমিত আকারে ক্যাম্পাসে অবস্থান করতে পারবেন।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাঊদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, ভর্তি পরীক্ষার তিন ইউনিটের প্রধান সমন্বয়ক, বিভিন্ন হল প্রাধ্যক্ষসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD