June 23, 2024, 1:48 pm

আন্তর্জাতিক আদিবাসী দিবসে আদিবাসী ইউনিয়ন বগুড়ার আলোচনা সভা অনুষ্ঠিত 

আন্তর্জাতিক আদিবাসী দিবসে আজ বেলা ৩ টায় শেরপুর ডি.জে হাইস্কুল মাঠে বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলা কমিটির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক আদিবাসী দিবস প্রস্তুতি কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হরি সংকর সাহার সভাপতিত্বে ও আদিবাসী ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক শ্রীকান্ত মাহাতোর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা ডাঃ দিবালোক সিংহ।
সভায় বক্তব্য রাখেন আমিনুল ফরিদ, বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল ,লিয়াকত আলী কাক্কু, ফজলুর রহমান, বরেন চন্দ্র সান্যাল, বীর মুক্তিযোদ্ধা নিমাই ঘোষ, ডাঃ সমীর দাস দত্ত, শাহনিয়াজ কবির খান পাপ্পু, সেলিম রেজা, সন্তোষ কুমার সরকার, সোহেল রানা, সাদ্দাম হোসেন, ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।
বক্তারা বলেন, “এ দিবসটি শুধু সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ণাঢ্য শোভাযাত্রার দিবস নয়, এটি আদিবাসী ও গণতান্ত্রিক সংগ্রামী জনসাধারণের অধিকার আদায়ের দিবস। বাংলাদেশের সমতল ও পাহাড়ি এলাকায় মোট ৪৪টি আদিবাসী জাতিগোষ্ঠী ও ৩৪টি বিভিন্ন ভাষা রয়েছে।  তাদের রয়েছে নিজস্ব সংস্কৃতি, রীতিনীতি, আচার ব্যবহার, পোষাক-পরিচ্ছদ ও ধর্মীয় বিশ্বাস। রয়েছে নিজস্ব সামাজিক উৎসব। সামাজিক ও রাষ্ট্রীয় স্বীকৃতি ও পৃষ্ঠপোষকতার অভাবে আদিবাসী জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, নিজস্ব সামাজিক বৈশিষ্ট্য সবই বিলীন হওয়ার পথে। তাই, আদিবাসীদের অধিকার ও সাংবিধানিকভাবে স্বীকৃত হওয়া খুবই গুরুত্বপূর্ণ।অবিলম্বে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।”
দেশের কিছু সমতল ও পাহাড়ি এলাকায় আদিবাসীদের উপর নিপীড়ন, নির্যাতনের প্রতিবাদ জানিয়ে বক্তারা আরো বলেন, “আদিবাসীরা যখন তাদের অধিকার দাবি আদায়ের লড়াই করছে তখন তাদেরকে গ্রেপ্তার ও মিথ্যা মামলায় হয়রানি করা হচ্ছে। অবিলম্বে আদিবাসী নেতাদের নামে ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার এবং তাদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধ করতে হবে।”
আলোচনা সভা শেষে একটি বর্ণাঢ্য র‍্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।-খবর বিজ্ঞপ্তী

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD