May 27, 2024, 10:03 am

রাবির ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার, আসন প্রতি ৪২ শিক্ষার্থী

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্বিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল মঙ্গলবার। ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হয়ে চলবে ৭ মার্চ পর্যন্ত। প্রতিদিন চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৬ মার্চ ‘এ’ ইউনিটের (মানবিক) এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার তিন ইউনিটে কোটাসহ ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি আবেদন জমা পড়েছে। এতে প্রতি আসনের বিপরীতে ৪২ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে আবেদনকারী ৭৪ হাজার ৭৮৫ জন, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১ জন এবং ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪ জন। এর মধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ৯০ হাজার ৪৫৬ এবং নারী আবেদনকারীর সংখ্যা ৬৪ হাজার ৫২১ জন।

ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা কেন্দ্রগুলোতে ইতিমধ্যেই লাগানো হয়েছে সিট প্ল্যান। প্রক্সি জালিয়াতি ঠেকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য আবাসনের ব্যবস্থা করা হয়েছে। যদিও তা সীমিত আকারে।

তবে পরীক্ষার্থী–অভিভাবকেরা যেন কোনো ধরনের আবাসন সংকটে না পড়ে সে জন্য নগরীর হোটেল ও মেস মালিক সমিতির সঙ্গে বৈঠক করেছে প্রশাসন। আর পরীক্ষা চলাকালে অভিভাবকদের অপেক্ষার জন্য ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ১১টি টেন্ট স্থাপন করা হয়েছে।

পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের একটি মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করবে এবং চারটি অ্যাম্বুলেন্স নিয়োজিত থাকবে। এ ছাড়া স্বাস্থ্যসেবা সেবা প্রদান করবে কোয়ান্টাম ফাউন্ডেশন ও রাজশাহী সিটি করপোরেশনের মেডিকেল টিম ও অ্যাম্বুলেন্স।

প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার আজকের পত্রিকাকে বলেন, ‘কাল থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে। ইতিমধ্যেই আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। আর জালিয়াতি ঠেকাতেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তারপরেও যদি এ ধরনের ঘটনা ঘটে তাহলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে আজ সোমবার সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন পরীক্ষার্থী–অভিভাবকেরা। পরীক্ষার আগে পরীক্ষাকেন্দ্র ও ক্যাম্পাস ঘুরে দেখছেন তারা।

কুড়িগ্রামের রাজারহাট উপজেলা থেকে পরীক্ষা দিতে এসেছেন মো. মাসুদ রানা। তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সৌন্দর্যের কথা অনেক শুনেছি। বিশেষ করে প্যারিস রোড। আজ সকালে ক্যাম্পাসে আসার পর নিজ পরীক্ষাকেন্দ্র ঘুরে দেখেছি। এরপর পুরো ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগ করছি। অনন্য সুন্দর এই ক্যাম্পাস দেখার পর এখানে পড়ার আগ্রহ আরও কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD