May 19, 2024, 2:30 pm

News Headline :
ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন মে মাসের ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলারের রেমিট্যান্স ভারত-চীনকে যুক্ত করতে পারলেই রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই মেলা-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন সারিয়াকান্দি উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা নন্দীগ্রামে তিনদিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করলেন এমপি তানসেন বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ২২ শিক্ষার্থী আতঙ্কিত হয়ে অসুস্থ আজ থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী মলা মাছের টক

২২ ও ১৮ ক্যারেটের সোনার পার্থক্য কী জানেন?

যমুনা নিউজ বিডি: সোনা গহনা কিনতে কে না পছন্দ করে? কিন্তু শুধু ডিজাইন দেখে গহনা কিনলেই হয় না, তার গুণমান সম্পর্কেও সচেতন থাকা দরকার। কারণ সোনা হলো আজীবনের বিনিয়োগ। ক্রমাগত সোনার দাম বেড়ে চলছে। শুধু অলংকার হিসেবেই নয়, বিপদের সময়ে ত্রাতা হয়ে উঠতে পারে সোনা। তবে এখন সোনার দোকানে গেলে গহনা বিক্রেতারা নানা ধরনের সোনার গহনা দেখান। ১৪ ক্যারেট, ১৮ ক্যারেট, ২২ ক্যারেটের সোনার গহনা পাওয়া যায় এখন। এই ক্যারেটের পার্থক্য কেন জানেন? এই সোনার পার্থক্যটাই বা কোথায়?

সবথেকে বিশুদ্ধ সোনা হলো ২৪ ক্যারেটের। এটি নিখাদ সোনা হয়। তবে ২৪ ক্যারেটের সোনা দিয়ে গহনা তৈরি করা যায় না। সোনার গহনা তৈরি হয় ২২ ক্যারেটের সোনা দিয়ে। এছাড়া বর্তমানে ১৮ ও ১৪ ক্যারেটের সোনা দিয়েও গহনা তৈরি হয়। এই ২২ ক্যারেট, ১৮ ক্যারেট ও ১৪ ক্যারেটের সোনার গহনার পার্থক্য কী জানেন?

২২ ক্যারেটের সোনা উজ্জ্বল সোনালি রঙের হয়। ১৮ ক্যারেটের সোনা কিছুটা কম উজ্জ্বল হয়। ১৪ ক্যারেটের সোনার রঙ কিছুটা লালচে বা গোলাপি রঙের হয়।

২৪ ক্যারেট সোনা : ২৪ ক্যারেট সোনা মানে ১০০ শতাংশ খাঁটি। এতে অন্য কোনো ধাতু মেশানো হয় না। এটাই সোনার বিশুদ্ধতম রূপ। ভারতে ২৪ ক্যারেট সোনার দাম প্রতিদিন ওঠা-নামা করে। তবে ২২ বা ১৮ ক্যারেট সোনার চেয়ে এর দাম বেশি হয়। ২৪ ক্যারেট সোনা নমনীয়। তাই গয়না তৈরিতে ব্যবহার করা হয় না বললেই চলে। বিনিয়োগের উদ্দেশ্যেই এতে টাকা ঢালা হয়। তবে ২৪ ক্যারেট সোনার কয়েন, বার এবং ইলেকট্রনিক্স এবং মেডিকেল ডিভাইস তৈরিতে ব্যবহৃত হয়।

২২ ক্যারেট সোনা : গয়না তৈরিতে ব্যবহৃত হয় ২২ ক্যারেট সোনা। এটি ৯১.৬৭ শতাংশ খাঁটি সোনা হিসেবেও পরিচিত। এতে রূপা, দস্তা, নিকেল এবং অন্যান্য মিশ্র ধাতু মেশানো হয়। মিশ্র ধাতুর উপস্থিতি এটিকে আরও শক্ত করে তোলে। তাই এটা দিয়েই গয়না তৈরি করা যায়। টেকসইও হয়।

১৮ ক্যারেট সোনা : ১৮ ক্যারেট সোনায় ৭৫ শতাংশ সোনা এবং ২৫ শতাংশ অন্যান্য ধাতু যেমন – তামা, রুপা মেশানো হয়। এই ধরনের সোনা পাথর খচিত গয়না এবং অন্যান্য হিরের গহনা তৈরি করতে ব্যবহৃত হয়। এটি ২৪ ক্যারেট এবং ২২ ক্যারেট সোনার চেয়ে সস্তা। এর রং হালকা হলুদ। তবে এটি ২২ বা ২৪ ক্যারেটের চেয়ে শক্তিশালী। এর ওজন কম হওয়ায় প্রচলিত গয়না তৈরি এবং সাধারণ নকশা তৈরিতেও ব্যবহৃত হয়।

১৪ ক্যারেটের সোনা : ১৪ ক্যারেটের সোনা হলো ৫৮.৫ শতাংশ খাঁটি সোনা এবং বাকিটা অন্যান্য ধাতুর মিশ্রণ। ১৮ ক্যারেট সোনার তুলনায়, ১৪ ক্যারেট বেশি টেকসই এবং দামেও সস্তা। ১৪ ক্যারেট সোনার গয়না দৈনন্দিন ব্যবহারের জন্য ভালো। পরার জন্য ১৮ এবং ২২ ক্যারেট সোনার সবচেয়ে উপযুক্ত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD