June 22, 2024, 10:07 pm

ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন

যমুনা নিউজ বিডি: হামাস-ইসরাইল যুদ্ধে প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান নিয়ে যুদ্ধ বন্ধ করার বার্তা দিয়েছে ভার‍ত। কিন্তু প্রশ্ন উঠছে, গোপনে ইসরাইলকে অস্ত্র পাঠাচ্ছে নয়াদিল্লি? কারণ ভূমধ্যসাগরে একটি বিস্ফোরক বোঝাই জাহাজ আটক করেছে স্পেন। ওই জাহাজটি ভারত থেকে ইসরাইলে যাচ্ছিল। উল্লেখ্য, এই প্রথমবার কোনও ইসরাইলগামী জাহাজ আটকাল স্পেন।

ভারতের সঙ্গে স্পেনের কূটনৈতিক সম্পর্ক যথেষ্ট বন্ধুত্বপূর্ণ। কিন্তু ভারত থেকে ইসরাইলগামী একটি জাহাজ স্প্যানিশ বন্দরে নোঙর করার অনুমতি পায়নি। স্পেনের সরকারের তরফে বলা হয়, আগামী ২১ মে কার্তাজেনা বন্দরে নোঙর করার অনুমতি চেয়েছিল মারিয়ান ড্যানিকা। ডেনমার্কের জাহাজটি রওনা দিয়েছিল চেন্নাই থেকে। ইসরাইলের হাইফা বন্দরে যাওয়ার কথা ছিল। জানা গিয়েছে, ২৬.৮ টন বিস্ফোরক রয়েছে জাহাজটিতে। সিদ্ধার্থ লজিস্টিকস কোম্পানির তরফে জাহাজে মাল বোঝাই করা হয়েছিল।

কিন্তু জাহাজটিকে ইসরাইল যাওয়ার আগেই আটকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পেন। সেখানকার পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়াল আলবারেস জানান, ‘এই প্রথমবার কোনও জাহাজ আটকানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। ইসরাইলগামী অস্ত্রবোঝাই জাহাজকে স্পেনের বন্দরে নোঙর করার অনুমতি দেয়া হবে না। আমাদের পররাষ্ট্রনীতি অনুযায়ী, ইসরাইলে যাওয়া কোনও অস্ত্র বোঝাই জাহাজ স্পেনে থামতে পারবে না। কারণ মধ্যপ্রাচ্যে অস্ত্র নয়, শান্তি চাই।’

গোটা বিষয়টি নিয়ে মুখ খুলেছে ভারত। পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, স্পেনে জাহাজ আটকে দেয়ার সমস্ত রিপোর্ট পেয়েছে ভারত। আপাতত গোটা বিষয়টি নিয়ে তদন্ত চলছে। কিন্তু কোনও বিস্তারিত তথ্য জানাতে চায়নি পররাষ্ট্রমন্ত্রণালয়। তবে গোটা ঘটনায় প্রশ্ন উঠছে, তাহলে কি গোপনে ইসরাইলকে অস্ত্র পাঠাতে চাইছে ভার‍ত? শান্তি ফেরানোর বার্তা কি কেবলই প্রকাশ্যে?

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD