July 6, 2022, 4:02 am

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় সম্পদ: হুইপ স্বপন

ষ্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা সমাজের সম্পদ। যাদেরকে আমরা এতদিন প্রতিবন্ধী মনে করে দুরে ঠেলে রাখতাম, যাদেরকে আমরা মনে করতাম এরা পরিবারের জন্য বোঝা। কিন্তু এখন তারা আর সমাজ এবং সংসারের বোঝা নয়। সুযোগ পেলে প্রতিবন্ধীরাও জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে। যারা প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে করেন, তারা এই প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মক্ষমতার ব্যাপারে অজ্ঞ।

তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের প্রতি করুনা নয় বরং সহযোগিতার মনোভাব পোষন করতে হবে। বাংলাদেশ সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী ব্যক্তির ‘অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা ‘ নিশ্চিতকরনে আইন প্রনয়ন করেন। কারন আমাদের জাতীয় উন্নয়নে এরাও বড় অবদান রাখতে পারবে। তাই এদের কাজের জায়গাটা আমাদের ঠিক করে দিতে হবে।  সরকারের পাশাপাশি দেশের সর্বস্তরের মানুষকে এ ব্যাপারে কাজ করতে হবে।

প্রতিবন্ধীদের প্রতিবন্ধিতা না দেখে তাদের সুপ্ত প্রতিভাকে খুঁজে বের করে কাজে লাগাতে হবে। তারা বোঝা নয় বরং সহযোগিতা পেলে তারাও দেশের সম্পদে রূপান্তরিত হতে পারে। এজন্য ব্যক্তি ও সামাজিক মনোভাবের পরিবর্তন জরুরী।

শুক্রবার দুপুরে বগুড়া মূক-বধির বিদ্যালয়ের বহুতল ভবন ও হাসপাতাল নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

মূক-বধির বিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি তছলিম উদ্দিন দুলালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সহ-সভাপতি এ্যাডভোকেট মকবুল হোসেন মুকুল, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক একেএম আছাদুর রহমান দুলু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন নবাব, র‌্যাব ১২ সিপিসি কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার সোহরাব হোসেন ইঞ্জিনিয়র, বগুড়া প্রেস ক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, গাবতলী উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন, বগুড়া স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা সামির হোসেন মিশু, মূক-বধির বিদ্যালয়ের সাধারণ সম্পাদক শুভাশীষ পোদ্দার লিটন, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আল রাজী জুয়েল, জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক রাশেকুজ্জামান রাজনসহ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD