April 23, 2024, 1:38 pm

বিশ্বে মাঙ্কিপক্স সংক্রমণ ২০০ ছাড়িয়েছে: ইসিডিসি

যমুনা নিউজ বিডিঃ ইউরোপীয় ইউনিয়নের ডিজিজ এজেন্সি প্রকাশিত আপডেড প্রতিবেদন জানিয়েছে, মহামারি আকারে ছড়ানো দেশগুলোর বাইরে বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২১৯ জনে দাঁড়িয়েছে। ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বুধবার রাতে মহামারি সংক্রান্ত এক রিপোর্টে বলেছে, এক ডজনেরও বেশি দেশে যেখানে মাঙ্কিপক্স অস্বাভাবিক, বেশির ভাগ ইউরোপে, কোন দেশে অন্তত একজনের সংক্রমণ শনাক্ত নিশ্চিত করা হয়েছে। খবর বাসসের।

এতে বলা হয়, ‘এই প্রথমবারের মতো ইউরোপে সংক্রমণের চেইনগুলো পশ্চিম বা মধ্য আফ্রিকার সাথে পরিচিত মহামারি সংক্রান্ত সংযোগ ছাড়াই শনাক্ত করা হয়েছে, সেখানে এই রোগটি স্থানীয় পর্যায়ে রয়েছে।’

আক্রান্তদের বেশির ভাগই যুবক, পুরুষদের সাথে যৌন সম্পর্কেযুক্ত হিসেবে তাদের চিহ্নিত করা হয়েছে। যুক্তরাজ্যে মাঙ্কিপক্স অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে, সেখানে মে মাসের প্রথম দিকে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত করা হয়, সেখানে বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ জনে। আক্রান্তের দিক থেকে এর পরই রয়েছে স্পেন। সেখানে ৫১ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। পর্তুগালে ৩৭ জনের দেহে মাঙ্কিপক্স পাওয়া গেছে। ইউরোপের বাইরে কানাডায় ১৫ জন এবং যুক্তরাষ্ট্রে ৯ জন পাঙ্কিপক্স আক্রান্ত শনাক্ত হয়েছেন।

গত ২০ মে মাঙ্কিপক্স সংক্রমণের রিপোর্ট থেকে বুধবার পর্যন্ত সংক্রমণ ৫ গুণ বৃদ্ধি পেয়েছে। ইইউ এজেন্সি বলেছে, ২০ মে ইউরোপে আক্রান্তের সংখ্যা ছিল ৩৮ জন।

ইসিডিসি এ সপ্তাহের শুরুতে বলেছিল সংক্রমণের ঝুঁকি ‘অত্যন্ত কম’। তবে সতর্ক করে দিয়েছে যে, যাদের একাধিক যৌনসঙ্গী রয়েছেন, তাদের ঝুঁকি বেশি। ক্লিনিকাল উপস্থাপনায় এটিকে হালকা বলে বর্ণনা করে বলা হয়েছে, এতে এখনো কারো মৃত্যু হয়নি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD