May 19, 2024, 3:42 pm

মটরশুটির গুণাগুণ অনেক, ওজন কমাতেও বেশ কার্যকর

শীতকালকে সবুজ সবজির মৌসুমও বলা হয়। এই সময়ে বাজারে প্রচুর সবুজ মটরশুঁটি পাওয়া যায়। মটরশুঁটি বেশ প্রোটিন সমৃদ্ধ। এছাড়া দস্তা, পটাসিয়াম, ভিটামিন এবং ফাইবারসহ ভিটামিন এ, বি, সি, ই, কে এর একটি ভালো উৎস। এতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি।

আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবুজ মটরশুঁটি চমৎকার কাজ করে। সুস্থ জীবনযাপনের ক্ষেত্রে সুষম খাদ্যের খুব প্রয়োজন। আপনি এই শীতের মরশুমে আপনার খাদ্যতালিকায় অবশ্যই মটরশুঁটি অন্তর্ভুক্ত করতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও প্রায়ই তাজা মটরশুঁটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

মটরশুটিতে থাকা উপাদানগুলো কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। মটরে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং প্রয়োজনীয় খনিজের উৎস, যা হার্টের জন্যও ভালো। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরাময়ে উপকারী। মটরশুঁটি খেলে শক্তি বৃদ্ধি পায়। এছাড়া ক্যালোরি খুব কম থাকে, তাই যারা ওজন কমাতে চান তারা অবশ্যই একটি খেতে পারেন।

উল্লেখ্য, মটরশুঁটি বেশি খেলে অন্ত্রের সিনড্রোম এবং ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। ফ্রিজে রাখা মটরশুঁটি খাওয়া উচিত নয়, এটি স্বাস্থ্যের জন্য ভালো নয়। মটর বেশি পরিমাণে কাঁচা খেলে গ্যাস হতে পারে। সবুজ শাকসবজির সঙ্গে মিশিয়ে এটি খেতে পারেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD