March 19, 2024, 2:10 am

৬৮ বছর পর জার্মানিকে হারালো বেলজিয়াম

যমুনা নিউজ বিডিঃ দুই দলের শক্তির ফারাক নেই তেমন। সাম্প্রতিক সময়ে তো জার্মানির চেয়ে বেলজিয়ামই ভালো দল। তবে জার্মানির বিপক্ষে বেলজিয়ামের সবশেষ জয় ছিল ৬৮ বছর ৬ মাস আগে। ১৯৫৪ সালের সেপ্টেম্বরে জার্মানদের বিপক্ষে পাওয়া সেই জয়ের পর দলটির বিপক্ষে খেলা ১৬ ম্যাচের ১৫টিতেই হারে রেড ডেভিলসরা।

অবশেষে অধরা সেই জয়ের দেখা পেলো বেলজিয়াম। গতকাল মঙ্গলবার রাতে ফিফা প্রীতি ম্যাচে জার্মানিকে ৩-২ গোলে হারিয়েছে বেলজিয়াম। ৬৮ বছর পর জার্মানদের বিপক্ষে পাওয়া এ জয়ের নায়ক কেভিন ডি ব্রুইন। দুই গোল বানিয়ে দেওয়া ছাড়াও দলের পক্ষে জয়সূচক গোলটি করেন তিনি।

কোলোনে ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। পাল্টা আক্রমণে জার্মানির রক্ষণ অগোছালো করে দেন ডি ব্রুইন। তার পাস থেকে নিজেই জায়গা করে জোরালো শটে বল জালে পাঠান ইয়ানিক কারাসকো। ৫ মিনিট পর আবারও সেই ডি ব্রুইনের জাদু। প্রতিপক্ষের ভুল বল পেয়ে আবারও জার্মান রক্ষণকে বোকা বানান তিনি। তার থ্রু বল পেয়ে যান রোমেলু লুকাকু। দারুণ শটে তিনিও পরাস্ত করেন টের স্টেগানকে।

পরের ১০ মিনিটে লুকাকু পেয়ে যেতে পারতেন হ্যাটট্রিকের দেখা। ১৮ মিনিটে নিজেদের অর্ধ থেকে একাই বল টেনে এনে জার্মান ডি বক্সে ঢুকে পড়েন তিনি। তবে শট গোলমুখে রাখতে পারেননি তিনি। দূরের পোস্ট ঘেঁসে বল চলে যায় মাঠের বাইরে। ২ মিনিট পর আবারও দৃশ্যপটে লুকাকু। এবার কর্নার থেকে ডি ব্রুইনার ক্রসে তার হেড লাগে বারপোস্টে। বেলজিয়ামের গোল মিসের মহড়ায় প্রথমার্ধের শেষ দিকে একটি গোল শোধ দেয় জার্মানি। ৪৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন নিকলাস ফুলক্রুগ।

দ্বিতীয়ার্ধে জার্মানির ম্যাচে ফেরার সুযোগ বন্ধ করে দেন ডি ব্রুইন নিজেই। লিয়ান্দ্রো ত্রোসার্দের বাড়ানো বলে পা ছুঁইয়ে ব্যবধান ৩-০ করেন এই তারকা মিডফিল্ডার। শেষদিকে জার্মানি অবশ্য আরও একটি গোল শোধ দেয়। ২১ বছরের তরুণ কেভিন শাদের বল নিয়ে ওপরে উঠে পাস দেন ডি বক্সে ওঁত পেতে থাকা সার্জ নাব্রিকে। ট্যাপ-ইনে ব্যবধান কমান নাব্রি। যদিও হার এড়াতে পারেনি জার্মানরা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD