March 19, 2024, 6:06 am

যেকোন ধরনের ত্বকের যত্নে গ্রিন টি

যমুনা নিউজ বিডিঃ গত কয়েক বছরে ক্রমেই গ্রিন টি-র জনপ্রিয়তা বেড়েছে। মূলত মেদ ঝরানোর জন্য তরুণ প্রজন্ম এই চায়ের প্রতি ঝুঁকেছে। শুধু গ্রিন টি পান করলেই যে শরীর দারুন ছিপছিপে হয়ে যাবে তা কিন্তু নয়। তবে গ্রিন টি-র বেশ কিছু উপকারিতা রয়েছে। এই বিশেষ চা ত্বকের যত্নেও খুবই উপকারী।
বিশেষজ্ঞরা বলছেন, যেকোন ধরনের ত্বকের জন্যই গ্রিন টি ব্যবহার করা যেতে পারে। কিছু সহজ উপায়ে গ্রিন টি ব্যবহার করলে উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব।

আসলে গ্রিন টি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। পিগমেন্টেশন সমস্যা কমায়। মুখে কোনো ফোলা ভাবও কমাতে পারেন। অতিরিক্ত তৈলাক্ততা থেকেও রক্ষা করতে পারে। অকালবার্ধক্যের সমস্যা থেকেও ত্বক রক্ষা করতে পারে এই চা।

শুষ্ক ত্বকের জন্য: এক চা চামচ মধু ও এক চা চামচ গ্রিন টি ( পানিতে ফোটানো) একটি পাত্রে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণের সঙ্গে প্রয়োজনে নারকেল তেলও মিশিয়ে নেয়া যেতে পারে।

তৈলাক্ত ত্বকের জন্য: এক চা চামচ কমলা লেবুর রস ও এক চা চামচ গ্রিন টি (পানিতে ফোটানো) মিশিয়ে মুখে অন্তত ১০-১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। কমলা লেবুর রস না থাকলে অ্যালোভেরা জেলও ব্যবহার করা যেতে পারে। প্রতিদিন লাগানো যায়।

মিশ্র ত্বকের জন্য: এক টেবিল চামচ শসার রস ও এক টেবিল চামচ গ্রিন টি (পানিতে ফোটানো) মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এরপর তা হালকা হাতে মাসাজ করতে হবে। এই মিশ্রণটির সঙ্গে পাঁচ ফোঁটা লেবুর রসও মিশিয়ে নেয়া যেতে পারে। প্রতিদিনই ব্যবহার করা যায় এটি।

নিয়মিত ব্যবহারে ত্বকে ঔজ্জ্বল্য আসবে। তবে মনে রাখতে হবে উল্লিখিত যেকোন প্যাক ব্যবহার করার আগে নিজের ত্বকে প্যাচ টেস্ট করে নেয়া ভালো।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD