January 28, 2023, 7:15 pm

News Headline :
বাংলাদেশ কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির ১৩ তম জেলা সম্মেলন অনুষ্ঠিত বগুড়ায় দিনব্যাপি স্বেচ্ছাসেবকলীগের গনসংযোগ আগামীতে জনগণ বিএনপিকে সমুদ্রে নিক্ষেপ করবে: তথ্যমন্ত্রী পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী রাজশাহীতে আদালতের নির্দেশ উপেক্ষা করে অন্ধ বৃদ্ধের জমি দখলের অভিযোগ চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান স্পিকারের বগুড়ার উন্নয়নের স্বার্থে শেখ হাসিনার প্রার্থীকে ভোট দিন-রিপু ইউক্রেনকে ৩২১টি ভারী ট্যাংক দেবে পশ্চিমা দেশগুলো বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করেছে পুলিশ: প্রধানমন্ত্রী চলতি বছরে বাংলাদেশিদের ইতালি যাওয়ার সুবর্ণ সুযোগ

বোয়াল মাছের লাল ঝোল

যমুনা নিউজ বিডিঃ কথায় আছে মাছে ভাতে বাঙ্গালী । তাই মাছ থাকবেই দুপুরের খাবারে। এই শীতে বাড়িতে রান্না করতে পারেন বোয়াল মাছ।

উপকরণঃ
বোয়াল মাছ বড় সাইজের পাঁচ পিস
আদা বাটা এক চা চামচ
৪-৫ টা কাঁচা লঙ্কা বাটা
হাফ চামচ কালোজিরে
হাফ চামচ হলুদ গুঁড়ো
এক চামচ লাল লঙ্কার গুঁড়ো
সরষের তেল ৬ চা চামচ
নুন স্বাদ অনুযায়ী
ধনেপাতা কুচি এক চামচ
বোয়াল মাছের ঝালের উপকরণ

পদ্ধতিঃ
মাছের পিসগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে প্রথমে। এবার একটি থালায় মাছের পিসগুলো রাখতে হবে। সবার প্রথমে মাছে হাফ চামচ হলুদ মাখিয়ে ১ মিনিট রাখতে হবে। এক মিনিট এই ভাবে রাখার পর এতে এক এক করে আদা বাটা, লঙ্কা বাটা ও হাফ চা চামচ সরষের তেল মাখিয়ে দিতে হবে ভালো করে। মাছের দুই পিঠেই যেন ভালো ভাবে সবকটা উপকরণ মাখানো হয় খেয়াল রাখবেন।

বোয়াল মাছ ম্যারিনেট
গ্যাসে কড়াই বসিয়ে হাল্কা গরম করে নিন। গরম হলে তাতে দিয়ে দিন ৫ চা চামচ সরষের তেল। তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করলে বুঝবেন মাছ ভাজার জন্য তেল একেবারে রেডি। হাফ চামচ কালোজিরে ও এক চামচ লাল লঙ্কার গুঁড়ো তেলে ছেড়ে দিয়ে নাড়তে থাকুন এক মিনিট মত। এক মিনিট পর ম্যারিনেট করে রাখা মাছে স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে এক এক করে তেলে ছেড়ে দিন। ঢাকনা দিয়ে তিন মিনিট মত মিডিয়াম আঁচে ভাজুন। ঢাকনা দিয়েই বোয়াল মাছ ভাজবেন কারণ এই মাছের তেল খুব ফাটে। তিন মিনিট পর মাছগুলো উল্টে দিন। আবার ঢাকনা দিয়ে তিন মিনিট অপর দিকটাও ভেজে নিন। হয়ে গেলে ঢাকনা সরিয়ে দিয়ে দিন এক চামচ ধনেপাতা কুচি। ধনেপাতা দিয়ে মিশিয়ে নেওয়ার পর এতে দিয়ে দিন হাফ কাপ উষ্ণ গরমজল। আঁচ বাড়িয়ে ততক্ষণ পর্যন্ত রান্না করুন যতক্ষণ না জল মজে আসছে। জল শুকিয়ে এলেই গ্যাস অফ করে দিন। আর হাফ চা চামচ সরষের তেল উপর থেকে ছড়িয়ে ঢাকনা বন্ধ করে রাখুন। তৈরি হয়ে গেল বোয়াল মাছের ঝাল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD