April 26, 2024, 11:10 pm

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন হবে ২০ জানুয়ারি

যমুনা নিউজ বিডিঃ দেশব্যাপী মুজিব শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে বিগত ২০২১ ও ২০২২ সালে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের স্মরণে আগামী ২০ জানুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ অনুষ্ঠিত হবে।

সোমবার (১৬ জানুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০ জানুয়ারি ভোর সাড়ে ৫টায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার হতে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করবে এবং একই রাস্তায় পুনরায় ফেরত এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শেষ হবে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩।

অনুষ্ঠানটির উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। উদ্বোধনী অনুষ্ঠানটি শুরু হবে ভোর ৫টায়। একই দিনে আনুমানিক সকাল সাড়ে ১০টার দিকে ম্যারাথনটির সমাপনী অনুষ্ঠান একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানটির সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সেনাবাহিনী প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্মকর্তা, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তা, বিভিন্ন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সদস্যরা উপস্থিত থাকবেন।

এই ম্যারাথনটিতে ফুল ম্যারাথন (৪২ দশমিক ১৯৫ কিলোমিটার) এবং হাফ ম্যারাথন (২১ দশমিক ০৯৭ কিলোমিটার) ইভেন্টে সর্বমোট প্রায় ২ হাজার ১৫৫ জন দৌড়বিদ অংশগ্রহণ করবেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১৮ জন পুরুষ, ১২ জন নারী, হাফ ম্যারাথনে ৫ জন পুরুষ এবং ৫ জন নারী অংশগ্রহণ করবেন। সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ, ৯ জন নারী, হাফ ম্যারাথনে ১০ জন পুরুষ এবং ১২ জন নারী অংশগ্রহণ করবেন।

এ ম্যারাথনে সাউথ আফ্রিকা, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, উগান্ডা, লিথুনিয়া, রুয়ান্ডা এবং মরক্কো থেকে ৪০ জন এলিট রানার এবং ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপ থেকে সর্বমোট ৪৩ জন সাফ দৌড়বিদ অংশগ্রহণ করবেন বলে নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া বাংলাদেশ হতে ফুল ম্যারাথনে প্রায় ৫২৬ জন এবং হাফ ম্যারাথনে প্রায় ১ হাজার ৫৩১ জন দৌড়বিদ অংশগ্রহণ করার লক্ষ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ এ অংশগ্রহণকারী উল্লেখযোগ্য সংখ্যক পুরুষ ও নারী দৌড়বিদদের আকর্ষণীয় আর্থিক পুরস্কার ও সম্মাননা প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD