May 27, 2024, 1:15 am

মুশফিক ও শান্তর দুর্দান্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিলো বাংলাদেশ

যমুনা নিউজ বিডি: ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছে বাংলাদেশ। তাই ওয়ানডে সিরিজ ধরে রাখতে প্রথম ম্যাচেই লঙ্কানদের উড়িয়ে দিয়েছে টাইগাররা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সফরকারীদের ছয় উইকেটে হারিয়েছে স্বাগতিকরা।

বুধবার (১৩ মার্চ) টস জিতে ব্যাটিংয়ে নেমে ২৫৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ২৫৬ রানের লক্ষ্য পায় টাইগাররা। জবাব দিতে নেমে ৭ বল এবং ছয় উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় বাংলাদেশ।

লঙ্কানদের দেওয়া ২৫৬ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় স্বাগতিকরা। ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস। ৯ বলে ৩ রান করে বাজে শট খেলে আউট হন আরেক ওপেনার সৌম্য সরকার। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি তাওহীদ হৃদয়ও। ৮ বলে ৩ রান করে সৌম্যকে সঙ্গ দেন তিনি।

দলীয় ২৩ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। তবে শান্তকে সঙ্গে নিয়ে টাইগার শিবিরে হাল ধরেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। ৩৭ বলে ৩৭ রান করে আউট হন দেশ সেরা এই ফিনিশার ব্যাটার।

এরপর আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন টাইগার অধিনায়ক। দুজনের ব্যাটে ভর করে জয়ের পথে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ। ৫৯ বলে মুশফিক ফিফটির দেখা পেলে, ১০৮ বলে সেঞ্চুরি তুলে নেন শান্ত।

শেষ পর্যন্ত মুশফিকের ৮৪ বলে ৭৩ রান এবং শান্তর ১২৯ বলে অপরাজিত ১২২ রানের ইনিংসে ভর করে ৭ বল এবং ছয় উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

শ্রীলঙ্কার হয়ে দুই উইকেট শিকার করেন দিলশান মাদুশানকা। এ ছাড়াও প্রামোদ মাদুশান ও লাহিরু কুমারা একটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে দুই লঙ্কান ওপেনার পাথুম নিশানকা ও আভিষ্কা ফার্নান্দো। তবে ফিফটি তুলতে পারেননি কেউই। ৩৩ বলে ৩৩ রান করে ফার্নান্দো আউট হলে, ২৮ বলে ৩৬ রান করে তাকে সঙ্গ দেন নিশানকা।

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি সাদিরা সামারাবিক্রমা। ৫ বলে ৩ রান করেন তিনি। ৩৭ বলে ১৮ রান করে তাকে সঙ্গ দেন আসালাঙ্কা। তবে জানিথ লিয়ানাগেকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন কুশল মেন্ডিস। দুজনের ব্যাটে ভর করে এগিয়ে যেতে থাকে লঙ্কানরা।

৭৫ বলে ৫৯ রান করে মেন্ডিস আউট হলে বিপাকে পড়ে লঙ্কানরা। কারণ, চার রানে ব্যবধানে ওয়েনিন্দু হাসানাঙ্কা (১৩) এবং মাহেশ থিকশানা (১) হারায় বাংলাদেশ। ৬৯ বলে ৬৭ রান করে লিয়ানাগে আউট হলে উইকেট মিছিল শুরু করে বাকিরা।

প্রামোদ মাদুশান (৮) ও দিলশান মাদুশানকা শূন্য রান করে আউট হলে ৭ বল হাতে থাকতেই ২৫৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

বাংলাদেশের হয়ে শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ এবং তানজিম হাসান সাকিব তিন করে উইকেট শিকার করেন। এ ছাড়াও মেহেদী হাসান মিরাজ নেন এক উইকেট।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD