March 29, 2024, 2:55 pm

সংবিধান সংশোধন করে হলেও ক্ষমতার ভারসাম্য জরুরি : চুন্নু

যমুনা নিউজ বিডিঃ জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, দেশের সব ক্ষমতা এখন আওয়ামী লীগের হাতে। একজনের হাতে সব ক্ষমতা থাকলে সে স্বৈরাচার হতে বাধ্য। ক্ষমতার ভারসাম্য জরুরি হয়ে পড়েছে। প্রয়োজনে সংবিধান সংশোধন করে ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করা উচিত।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত জাতীয় পার্টির নেতাকর্মীদের নিয়ে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুজিবুল হক চুন্নু বলেন, সংসদ সদস্যরা এখন আর কথা বলতে পারেন না। সংবিধানের ৭০নং ধারার কারণে তাদের মুখ বন্ধ হয়ে গেছে। দেশের স্বার্থে তারা আর কথা বলতে পারছেন না। সরকারের সমালোচনা করতে পারছেন না।

তিনি বলেন, যিনি ক্ষমতাসীন দলে প্রধান তিনিই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাহী বিভাগেরও প্রধান। আবার আইন সভার প্রধান তিনি। সংবিধানের ৪৮ ধারার কারণে রাষ্ট্রপতি প্রায় সব সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর পরামর্শ নিতে বাধ্য। তাই সাংবিধানিকভাবেই সব ক্ষমতা এক ব্যক্তির হাতে ন্যস্ত হয়েছে। ক্ষমতার ভারসাম্য জরুরি হয়ে পড়েছে। প্রয়োজনে সংবিধান সংশোধন করে ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করা উচিত।

জাপা মহাসচিব বলেন, দুর্নীতি, দুঃশাসন, চাঁদাবাজি, টেন্ডারবাজির কারণে দেশের মানুষ ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপির ওপর আস্থা হারিয়ে ফেলেছে। দেশের মানুষ এই দুটি দলকে আর রাষ্ট্র ক্ষমতায় দেখতে চায় না। তারা এখন জাতীয় পার্টিকে ক্ষমতায় দেখতে চায়।

জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা আই গোল্ড, ড. মো. আবদুল আলিম, গোলাম মোস্তফা, লিপিকা বিশ্বাস ও সাম্মি লায়লা ইসলাম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD