April 27, 2024, 1:57 am

সর্বোচ্চ গোলদাতার পুরস্কার মেসির, কোথায় দাঁড়িয়ে এমবাপ্পে-রোনালদো-নেইমার

যমুনা নিউজ বিডিঃ  ক্যারিয়ারের সায়াহ্নে এসে অধরা বিশ্বকাপ ছুঁয়েছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। পুরো মৌসুমে বল পায়ে তিনি ছিলেন দুর্দান্ত। বিশ্বকাপে ৭ গোলের পাশাপাশি তিন অ্যাসিস্ট করে পেয়েছেন টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বল। এবার ক্যারিয়ারে যুক্ত হলো আরেকটি ট্রফি। ২০২২ সালে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা পুরস্কার পেয়েছেন এলএমটেন।

রোববার (১ জানুয়ারি) ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবলের (আইএফএফএইচএস) এ পুরস্কার ঘোষণা করে। পুরস্কার জয়ের জন্য তাদের সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বি ছিলেন বিশ্বকাপের রানার্সআপ ও ক্লাব সতীর্থ ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে।

জাতীয় দল ও ক্লাব পর্যায়ে আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল বিবেচনায় প্রতিবছর এই পুরস্কার দিয়ে থাকে আইএফএফএইচএস। ২০২২ সালে আর্জেন্টিনার জার্সিতে ১৮ গোলের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে ৪ গোল করে তৃতীয়বারের মতো এ পুরস্কার পান মেসি।
মেসির চেয়ে এক গোল কম করে দ্বিতীয় হয়েছেন বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্সের তারকা এমবাপ্পে। ২০২২ সালে আন্তর্জাতিক ফুটবলে তিনি ২১ গোল করেন। যেখানে চ্যাম্পিয়নস লিগ ৯টি ও ফ্রান্সের জার্সিতে রয়েছে ১২টি গোল।

তালিকার শীর্ষ দশে জায়গা হয়নি ব্রাজিল ও পিএসজির সুপারস্টার নেইমারের। সাম্বাবয় ৯ গোল নিয়ে অবস্থান করছেন তালিকার ১৬ নম্বরে। অন্যদিকে এ তালিকায় জায়গা হয়নি পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর।

আইএফএফএইচএস এর ২০২২ সালের পুরুষদের সেরা আন্তর্জাতিক গোল স্কোরারের তালিকায় তিনে রয়েছেন আর্জেন্টাইন তরুণ তুর্কি জুলিয়ান আলভারেজ। বিদায়ী বছরে তিনি গোল করেছেন ১৫টি। এছাড়া ম্যানসিটি ও নরওয়ের আর্লিং হালান্ড এবং বায়ার্ন মিউনিখ ও সেনেগালের সাদিও মানে করেছেন সমান ১৪ গোল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD