April 26, 2024, 5:19 pm

নতুন বল ‘আল হিলম’ শনাক্ত করবে অফসাইড

যমুনা নিউজ বিডিঃ  কাতার বিশ্বকাপের সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচের জন্য তৈরি করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির বল। এটির নাম আল হিলম, যার বাংলা অর্থ স্বপ্ন। পরিবেশবান্ধব এই বলটিও তৈরি করেছে অ্যাডিডাস।

এবারের বিশ্বকাপে প্রযুক্তিসহ খুঁটিনাটি সবকিছুই আগের বিশ্বকাপগুলো থেকে আলাদা আর উন্নত। খেলার মান উন্নয়ন আর আকর্ষণ ধরে রাখতে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। এই যেমন কয়েকটা ম্যাচে অফসাইড নিয়ে তৈরি হয়েছে সমালোচনা। বাকি ম্যাচগুলোতে যেন এই সমস্যা না হয়, সেলক্ষ্যে সর্বাধুনিক প্রযুক্তি সংযোজন করে তৈরি করা হয়েছে নতুন বল।

নতুন এই বলের নাম ‘আল হিলম’, যার বাংলা অর্থ স্বপ্ন। মেসি, মডরিচ, এমবাপ্পে-হাকিমীদের স্বপ্ন পূরণ হবে এই বল দিয়েই। আইএমইউ সেন্সর-সংযুক্ত এই বল স্বয়ংক্রিয়ভাবে খেলোয়াড়দের অবস্থান নির্ণয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে নির্ভুলভাবে অফসাইড শনাক্ত করবে।

এই বলে রয়েছে ত্রিভুজ আকৃতির ব্যাটার। যার প্রান্তে আছে আয়োজক দেশ কাতারের পতাকার রঙ। সেইসঙ্গে বলটিতে রয়েছে সোনালী আভা যা বিশ্বকাপ ট্রফি ও কাতারের মরুভূমির আদলে করা।

বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাসের এটিই প্রথম বল, যেটা তৈরি করা হয়েছে পরিবেশ-বান্ধব করে।

এরই মধ্যে আর্জেন্টিনার তারকা খেলোয়াড়রা অফিসিয়াল ফটোশুট করেছেন এই বলের সঙ্গে। আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার প্রথম সেমিফাইনাল ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে ‘আল হিলম’।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD