January 28, 2023, 9:00 pm

যে দোয়ায় প্রয়োজনীয় রিজিক দেবেন আল্লাহ

যমুনা নিউজ বিডিঃ আল্লাহ তাআলার রিজিক সমগ্র সৃষ্টির জন্য ব্যাপক। স্থলে ও জলে বসবাসকারী যেসব জন্তু সম্পর্কে কেউ কিছুই জানে না, আল্লাহ তাআলার দেওয়া রিজিক তাদের কাছেও পৌছে। তিনি সবাইকে রিজিক দান করনে। তাই আল্লাহর রিজিক পেতে তারই শেখানো ভাষায় তাকে স্মরণ করার বিকল্প নেই। আসুন রিজিকের জন্য আল্লাহকে স্মরণ করি-

اَللّٰهُ لَطِیۡفٌۢ بِعِبَادِهٖ یَرۡزُقُ مَنۡ یَّشَآءُ ۚ وَ هُوَ الۡقَوِیُّ الۡعَزِیۡزُ
উচ্চারণ : ‘আল্লাহু লাত্বিফুম বিইবাদিহি ইয়ারজুকু মাইয়্যাশাউ ওয়া হুয়াল কাওয়িয়ুল আযিয।’
‘আল্লাহ্ তাঁর বান্দাদের প্রতি অত্যন্ত কোমল; তিনি যাকে ইচ্ছে রিজিক দান করেন। আর তিনি সর্বশক্তিমান, প্রবল পরাক্রমশালী।’ (সুরা শুরা : আয়াত ১৯)

এ আয়াতে আল্লাহ তাআলা যাকে ইচ্ছা রিজিক দেন বলে উল্লেখ করেছেন। আল্লাহ তাআলার রিজিক অসংখ্য প্রকার। জীবনধারণের উপযোগী রিজিক সবাই পায়। এরপর বিশেষ প্রকারের রিজিক বণ্টনেও তিনি বিভিন্ন স্তর ও মাপ রেখেছেন। তিনি কাউকে ধন-সম্পদের রিজিক অধিক দান করেছেন। কাউকে স্বাস্থ্য ও শক্তির, কাউকে জ্ঞান এবং কাউকে অন্যান্য প্রকার রিজিক দিয়েছেন। এসবই আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য নেয়ামত। এভাবে প্রত্যেক মানুষ অপরের মুখাপেক্ষীও থাকে এবং এই মুখাপেক্ষিতাই তাদেরকে পারস্পারিক সাহায্য ও সহযোগিতায় উদ্বুদ্ধ করে, যার উপর মানব সভ্যতার ভিত্তি প্রতিষ্ঠিত। (কুরতুবি, ফাতহুল কাদির)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যার যার প্রয়োজন অনুযায় যাবতীয় রিজিকে পরিপূর্ণতা দান করুন। প্রয়োজন অনুযায়ী রিজিক দান করুন। আমিন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD