October 3, 2022, 1:47 pm

থাইরয়েডের সমস্যায় এড়িয়ে চলুন এসব খাবার

যমুনা নিউজ বিডিঃ দেশে থাইরয়েড গ্রন্থি ও থাইরয়েড হরমোনজনিত সমস্যায় আক্রান্ত মানুষের সংখ্যা দিনকে দিন বাড়ছে। কয়েকটি খাবার কিন্তু থাইরয়েডের রোগীদের জন্য মারাত্মক হতে পারে। তাই থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখতে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন জেনে নিন। অনেকেই অল্পতেই ক্লান্ত হয়ে পড়েন, ওজন কিছুতেই নিয়ন্ত্রণে থাকছে না, চুল ঝরছে অকালে, ত্বক হয়ে উঠছে জৌলুসহীনÑকর্মব্যস্ত জীবনে ছোটখাটো এই শারীরিক সমস্যাগুলো প্রায় সবাই অবহেলা করে থাকি। অথচ এই উপর্গগুলোর পেছনে লুকিয়ে থাকতে পারে থাইরয়েডের চোখরাঙানি। সময় থাকতে থাইরয়েডের চিকিৎসা না করালে, তা বড় আকারও ধারণ করতে পারে। থাইরয়েডের চিকিৎসা দীর্ঘ মেয়াদি, কিন্তু সামান্য খেয়াল রাখলে এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে। কয়েকটি খাবার কিন্তু থাইরয়েডের রোগীদের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।
বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে, সয়াবিন বা সয়াবিনজাত কোনো খাবার খেলে থাইরয়েডের ওষুধ ঠিক মতো কাজ নাও করতে পারে। তাই থাইরয়েড থাকলে এ জাতীয় খাবার মেপে খাওয়াই ভালো।
বাঁধাকপি-ফুলকপির মতো যেকোনো খাবারে থাইরয়েডের ওষুধের কার্যকারিতা কমিয়ে দিতে পারে। অনেকেই ওজন ঝরাতে ফুলকপি, ব্রকলির মতো সবজি রাখেন ডায়েটে। কিন্তু থাইরয়েড থাকলে এগুলো মেপে খাওয়া উচিত।
ক্যাফিন এমনিতেই শরীরের নানা রকম ক্ষতি করে। থাইরয়েড থাকলেও অত্যধিক ক্যাফিন এড়িয়ে যেতে হবে।। তবে একদম ছেড়ে দেওয়ার প্রয়োজন নেই। সকালের দিকে কফি খেতে পারেন। তবে থাইরয়েডের ওষুধ খাওয়ার আধ ঘণ্টার মধ্যে একেবারেই খাবেন না।
যেসব খাবারে চিনি বা বাড়তি মিষ্টি দেওয়া হয়েছে, তা ডায়েট থেকে বাদ দিতে হবে। থাইরয়েডের সমস্যা থাকলে ওজন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। তাই চিনি এড়িয়ে চলাই ভালো।
প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবারে বাড়তি লবণ, চিনি এবং তেল থাকবেই। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD