June 22, 2024, 10:39 pm

যেসব উপসর্গে বুঝবেন আপনার ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে

যমুনা নিউজ বিডি:  ভিটামিন এবং প্রোটিনের পাশাপাশি ক্যালসিয়ামও মানুষের শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান। মানব শরীরে ২০৬টি হাড় আছে, আর এই হাড়গুলোকে শক্ত এবং মজবুতভাবে ধরে রাখার জন্যই প্রয়োজন ক্যালসিয়াম। তবে অনেক সময় শরীরে ক্যালসিয়ামের ঘাটতি ঘটে যায়, যা চট করে বোঝা যায় না। এই প্রতিবেদনে তাই আপনাকে জানানো হবে কোন কোন উপসর্গ দেখলে আপনি বুঝতে পারবেন আপনার শরীরে রয়েছে ক্যালসিয়ামের ঘাটতি।

পেশী ক্র্যাম্প ও খিঁচুনি: আপনার শরীরে যদি ক্যালসিয়ামের মাত্রা কম থাকে তাহলে আপনার পেশীতে খিচুনি বা ক্র্যাম্পের মত সমস্যা দেখা দিতে পারে। সাধারণত এই সমস্যা দেখা যায় শারীরিক পরিশ্রম করার সময় অথবা দীর্ঘক্ষন শুয়ে থাকার পর। একবার পেশিতে টান ধরলে দীর্ঘক্ষণ সময় লাগে তা স্বাভাবিক হতে।

দুর্বলতা: যদি আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকে, তাহলে কম পরিশ্রম করলেও আপনি ক্লান্ত হয়ে পড়বেন। ক্যালসিয়ামের ঘাটতি থাকলে পেশিগুলি সচল থাকে না, ফলে দুর্বলতা বা অলসতার সৃষ্টি হয় শরীরে।

ভঙ্গুর নখ: ক্যালসিয়ামের ঘাটতির সবথেকে বড় প্রমাণ হল ভঙ্গুর নখ। যদি হাত অথবা পায়ের নখ খুব সহজেই ভেঙে যায় অথবা পাতলা হয়ে যায় তাহলে বুঝতে হবে শরীরে ক্যালসিয়ামের অভাব স্পষ্ট।
আরও পড়ুন
গরমে সূর্যের তাপে হতে পারে চোখের বড় ক্ষতি

অসাড়তা: ক্যালসিয়ামের ঘাটতি হলে হাতের আঙুল, পায়ের আঙুল, ঠোঁট অথবা জিভে অসাড়তা অথবা পিন ফোটানোর মতো অনুভূতি লক্ষ্য করা যায়। এমন কোনও অনুভূতি যদি আপনার হয় তাহলে বুঝতে হবে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে ভীষণভাবে।

কার্ডিয়াক অ্যারিথোমিয়াস: অনেকেই জানেন না শুধু হাড় নয়, হৃদযন্ত্রের সঙ্গেও ক্যালসিয়ামের সম্পর্ক ভীষণ গভীর। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে অস্বাভাবিক বুক ধরফর, অনিয়মিত হৃদস্পন্দন, বুকের মধ্যে ঝাঁকুনির অনুভূতি হতে পারে।

অস্টিওপোরোসিস: যেহেতু ক্যালসিয়াম হাড়কে সুস্থ রাখে তাই ক্যালসিয়ামের অভাব দেখা দিলে খুব সহজেই হাড় ভেঙে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। বয়সের সাথে সাথে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে নিতম্ব, মেরুদন্ড বা কবজির হাড় দুর্বল হয়ে যায়।

ক্যালসিয়ামের ঘাটতি যেভাবে পূরণ করবেন-

ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করার জন্য প্রতিদিনের ডায়েটে দুধ, দই অথবা পনির রাখতেই হবে আপনাকে। এছাড়া বাদাম, পালং শাক, তিলের বীজ, চিয়াকে খাদ্য তালিকায় রাখলে আপনার ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হতে পারে খুব সহজে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD