December 2, 2023, 8:27 am

মাংস খেয়ে হজমশক্তি বাড়ানোর উপায়

যমুনা নিউজ বিডিঃ খাবারভেদে হজমের সময় ভিন্ন হয়ে থাকে। আবার ব্যক্তিভেদেও এই তারতম্য হতে পারে। প্রকৃত সময় সম্পূর্ণ নির্ভর করছে আপনি কী খেয়েছেন, আপনার শরীরের ধরন কেমন, আপনার বিপাক-হার কেমন, আপনি কোন লিঙ্গের, আপনার বয়স কত এবং অন্যান্য বিষয়ের ওপর। খাবার হজম, শোষণ এবং অপসারণের জন্য আমাদের গ্যাস্ট্রোনমিক্যাল ট্র্যাক্ট প্রতিনিয়ত কাজ করছে। সবচেয়ে দ্রুত হজম হয় কার্বোহাইড্রেট, অন্যদিকে ফ্যাট হজম হতে দীর্ঘসময় লেগে যায়। এই প্রতিবেদনের আলোচ্য বিষয় মাংস খেয়ে হজমশক্তি আপনি কীভাবে বাড়াবেন সেই বিষয়ে।

বলা হয়ে থাকে, মাংস হজম হতে কয়েকদিন পর্যন্ত সময় নিতে পারে। কারণ মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন ও ফ্যাট রয়েছে। অন্যান্য খাবারের তুলনায় এ দুটি হজম হতে বেশি সময় নেয়। রুডলফ ব্যালেন্টাইনের ‘ডায়েট অ্যান্ড নিউট্রিশন: এ হলিস্টিক অ্যাপ্রোচ’ গ্রন্থে বলা হয়েছে, ‘পাকস্থলি ও ক্ষুদ্রান্তে প্রোটিন সমৃদ্ধ খাবার হজম হতে তুলনামূলক বেশি সময় লেগে যায়। মূলত এসব খাবারের ফ্যাট প্রক্রিয়াটিকে দীর্ঘায়িত করে।’

সাধারণত খাওয়ার পর ১২ থেকে ২৪ ঘণ্টার মধ্যে মাংস হজম হয়ে যায়। আবার অনেকের দুই দিন লাগতে পারে। এমনকি তিন-চারদিনও লেগে যায় অনেকের। বিশেষজ্ঞদের মতে, মাংস ভোজন পরবর্তী কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ হজম হতে বেশি সময় লাগা। তাহলে চলুন জেনে নেই প্রতিকারের উপায়।

ভালোমতো চিবিয়ে খান
মাংসের হজম দ্রুতকরণের একটি কার্যকরী উপায় হলো, ভালোমতো চিবিয়ে খাওয়া। যত বেশি এটি করবেন তত দ্রুত হজম হবে। গবেষণায় দেখা গেছে, মাংস বেশি ভাঙলে অর্থাৎ চিবুলে গ্যাস্ট্রিক অ্যাসিডের নিঃসরণ বাড়ে। এটি পাকস্থলির পরিবেশ অধিক অ্যাসিডিক করে তোলে, যার ফলে মাংস দ্রুত হজম হয়।

আনারস খান
মাংস খাওয়ার সময় অথবা আগে কয়েক টুকরো আনারস খেলে দ্রুত হজম হবে। আনারসে ব্রোমিলেন নামক প্রাকৃতিক এনজাইম থাকে, যা প্রোটিনের মধ্যকার সংযুক্তি ছাড়াতে সাহায্য করে। ফলে মাংস হজমে সহজ হয়।

পেঁপে খান
আনারসের মতো পেঁপে খেলেও মাংস হজমের দীর্ঘসূত্রিতা এড়ানো সম্ভব। পেঁপেতে পাপাইন নামক প্রাকৃতিক এনজাইম রয়েছে। এটি হজম প্রক্রিয়াকে সহজ করে তোলে। মাংস খাওয়ার পরে পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতেও পেঁপে সাহায্য করে। যেমন পেটফাঁপা ও বদহজম।

প্রোবায়োটিক খান
মাংস খাওয়ার পরপরই দই বা অন্যান্য প্রোবায়োটিক খেলে হজমে গতিশীলতা আসবে। প্রোবায়োটিকে প্রচুর পরিমাণে উপকারী ব্যাকটেরিয়া থাকে, যা হজম প্রক্রিয়ায় সাহায্য করে।

কম ফ্যাটযুক্ত মাংস খান
যদি চান যে মাংস খাওয়ার পর তাড়াতাড়ি হজম হোক, তাহলে উচ্চ ফ্যাটের মাংসের পরিবর্তে কম ফ্যাটযুক্ত মাংস খান। গবেষকদের মতে, কম ফ্যাটের মাংস সহজে ও দ্রুত হজম হয়। এই ধরনের মাংসও সীমিত পরিমাণে খাওয়া স্বাস্থ্য সচেতনতার লক্ষণ।

মেরিনেড করুন
মাংস হজম প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা কমানোর একটি সেরা উপায় হলো, মাংস রান্নার পূর্বে ভিনেগার দিয়ে মেরিনেড করা। এভাবে মেরিনেড করলে মাংসের প্রোটিন সহজে ভেঙে যাবে ও হজমে গতি বাড়বে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD