May 20, 2024, 4:59 am

আজ থেকে হজ ফ্লাইট শুরু

যমুনা নিউজ বিডি: হজযাত্রীদের নিয়ে আজ বৃহস্পতিবার (৯ মে) ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে প্রথম ফ্লাইট। প্রথম দিনে পাড়ি জমাবে মোট সাতটি ফ্লাইট। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি, সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাসের দুটি করে ফ্লাইট রয়েছে। তবে এখনো অর্ধেকের বেশি হজযাত্রীর ভিসা হয়নি।
ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর হজে যেতে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ৩১১ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৪১৬ এবং বেসরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ পালনের জন্য নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৮৯৫ জন।

বুধবার (৮ মে) পর্যন্ত হজে যেতে ভিসা পেয়েছেন ৪২ হাজার ৮৪৬ হজযাত্রী। ৪০ হাজার ৪৬৫ জনের এখনো ভিসা হয়নি।

সংশ্লিষ্ট সূত্র বলছে, বাড়ি ভাড়া করতে গাফিলতি করছে হজ এজেন্সিগুলো। তারা স্বল্প দামে বাড়ি ভাড়া নিতে গিয়ে সময়ক্ষেপণ করেছে। যার ফলে হজযাত্রীদের উৎকণ্ঠার মধ্যে পড়তে হয়েছে।

বিপুলসংখ্যক হজযাত্রীদের ভিসা না হওয়ার ব্যাপারে বাংলাদেশ হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান গণমাধ্যমকে বলেন, অনেক হজ এজেন্সি মক্কা-মদিনায় বাড়ি ভাড়া করতে পারেনি। বেশকিছু কাজও এখনো বাকি রয়েছে। ফলে ভিসা করা সম্ভব হয়নি।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম গণমাধ্যমকে জানান, এখনো তিন দিন সময় আছে। এই সময়ের মধ্যেই বাকি হজযাত্রীদের ভিসা দেয়ার প্রক্রিয়া শেষ হবে। এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এদিকে, ফ্লাইট শুরুর অন্তত ৬ ঘণ্টা আগে হজযাত্রীদের আশকোনায় হজ অফিসে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, লাগেজ, ট্যাগিং, বোর্ডিং, ইমিগ্রেশন ও মক্কা রোড সার্ভিস বাস্তবায়নে ছয় ঘণ্টা আগে হজযাত্রীদের উপস্থিত থাকা জরুরি।

চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ পালিত হতে পারে আগামী ১৬ জুন।

প্রসঙ্গত, চলতি বছর হজযাত্রীদের ভিসার জন্য ২৯ এপ্রিল পর্যন্ত আবেদনের সময় নির্ধারিত ছিল। এই সময়ের মধ্যে ২৫৯টি বেসরকারি হজ এজেন্সির অনেকে ভিসার কার্যক্রম শেষ করতে না পারেনি। ফলে প্রথম ধাপে সময় বাড়ানো হয় ৭ মে পর্যন্ত। এরপর ভিসার কার্যক্রম শেষ করতে দ্বিতীয়বারের মতো ১১ মে পর্যন্ত সময় বাড়ানো হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD