February 4, 2023, 2:50 pm

নেভাল সিম্পোজিয়ামে অংশ নিতে জাপান গেলেন নৌপ্রধান

ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (আইএফআর) ও ১৮তম ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়ামে (ডব্লিউপিএনএস) অংশ নিতে জাপানে গেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। বৃহস্পতিবার (৩ নভেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং কমান্ডার ঢাকা নৌ অঞ্চল তাকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। জাপান সফরকালে নৌপ্রধান ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ প্রত্যক্ষ করবেন এবং ডব্লিউপিএনএসে অংশ নেবেন। এছাড়া নৌপ্রধান জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্সের প্রধান অ্যাডমিরাল সাকাই রিও’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

পাশাপাশি তিনি ইউএস প্যাসিফিক ফ্লিট কমান্ডার অ্যাডমিরাল স্যামুয়েল পাপারো, ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, রয়্যাল থাই নৌবাহিনীর কমান্ডার ইন চিফ চোয়েংচাই চোমচোয়েংপেট ও কোরিয়ার নৌবাহিনীর চিফ অব নেভাল অপারেশন্স অ্যাডমিরাল লি জং হো’র সঙ্গে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধিসহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

আগামী ৫ থেকে ১০ নভেম্বর জাপানের ইয়াকোহামাতে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউয়ে বাংলাদেশ ও জাপানসহ ডব্লিউপিএনএসের সদস্য এবং পর্যবেক্ষক দেশগুলোর নৌপ্রধান, প্রায় অর্ধ-শতাধিক জাহাজ, সাবমেরিন ও এয়ারক্রাফট অংশ নেবে।

এ মহড়ায় ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নৌশক্তিগুলোর শক্তিমত্তা ও কলা-কৌশল প্রদর্শিত হবে, যা আগামী ডিসেম্বরে বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে অনুষ্ঠেয় ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ’ আয়োজনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করতে সক্ষম হবে।

অপরদিকে, ১৮তম ডব্লিউপিএনএস অধিবেশনে নৌপ্রধানদের সম্মেলনে ভারত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশের সমুদ্র নিরাপত্তা এবং সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে বাংলাদেশ নৌবাহিনীর বিদ্যমান পারস্পারিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুসংহত হবে বলে আশা করা যায়।

সফর শেষে নৌপ্রধান আগামী ১২ নভেম্বর দেশে ফিরবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD