January 28, 2023, 7:31 pm

দারুন মুখরোচক কাচঁকি মাছের ভর্তা

যমুনা নিউজ বিডিঃ কাচকি মাছের পাকোড়া। রেসিপিটি নতুন মনে হলেও খেতে কিন্তু দারুণ মুখরোচক। বাচ্চারা ছোট মাছ একেবারেই খেতে পারে না সে ক্ষেত্রে আমরা এই মাছের পাকোড়াটি তৈরি করে বাচ্চাদের খাওয়াতে পারি। এছাড়া খাবারের একঘেয়েমিতা কাটাতে নতুন কিছু চেষ্টা করা যেতেই পারে। রেসিপি টি জেনে নিই চলুন।

উপকরণ

কাচকি মাছ – ১ কাপ

বেসন – আধা কাপ

কর্নফ্লাওয়ার – আধা কাপ

পেঁয়াজ কুঁচি – ২ টেবিল চামচ

কাঁচামরিচ কুচি – ২ চা চামচ

ধনে পাতা কুচি – ১ টেবিল চামচ

আলু চিকন করে কেটে রাখা – হাফ কাপ

রসুন বাটা – ১ চা চামচ

জিরা গুড়া – আধা চা চামচ

লবণ – স্বাদ অনুযায়ী

ডিম – ১টা

গোলমরিচের গুঁড়া – আধা চা চামচ

তেল – ভাজার জন্য পরিমাণ মতো

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, চিকন করে কেটে রাখা আলু, জিরা গুড়া, লবণ ও গোলমরিচের গুড়া একসাথে মিশিয়ে নিতে হবে। এর সাথে একে একে বেসন, ডিম, কর্ণফ্লাওয়ার ও রসুন বাটা দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এভাবে মাখালে ডিম বাইন্ডিং এর কাজ করবে এবং পাকোড়াটি ভেঙে যাবে না। কাচকি মাছ যেহেতু নরম হয়, তাই এটি আমরা সবার শেষে দিয়ে মিশিয়ে নেব।

অন্য একটি পাত্রে তেল গরম করে নিয়ে, মিশ্রণটি পাকড়ার শেপে ভেজে নিতে হবে ডুবো তেলে। দু পিট মোটামুটি লালচে করে ভেজে নিয়ে কিচেন টিস্যুতে তুলে রাখতে হবে। কেন অতিরিক্ত তেল টিস্যু টেনে নেয়।

ব্যস হয়ে গেল খুব সহজে গরম গরম কাচকি মাছের ভর্তা। এটি খাবার টেবিলে গরম ভাত ও ডালের সঙ্গে পরিবেশন করতে পারেন। যারা ছোট মাছ খেতে পছন্দ করেন না তারাও কিন্তু এটি খুব দীপ্তি সহকারে খেয়ে থাকেন। তাই দেরি না করে চটপট তৈরি করে ফেলুন কাচকি মাছের ভর্তা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD