December 6, 2022, 10:01 am

বগুড়ায় কুমারী পুজা অনুষ্ঠিত

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি : দুর্গাপুজার অংশ হিসেবে সোমবার (৩ অক্টোবর) মহাষ্টমীতে বগুড়ার শাজাহানপুরে অনুষ্ঠিত হয়েছে কুমারী পুজা। উপজেলার গন্ডগ্রামে অবস্থিত বগুড়া শ্রীরামকৃষ্ণ আশ্রম এ পুজার আয়োজন করে। সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলে কুমারী পুজা। পুজাকে ঘিরে শত শত ভক্তকুলের অংশ গ্রহণে রামকৃষ্ণ আশ্রম চত্বর হয়ে ওঠে মুখরিত। কুমারী পুজা উপভোগ করতে বগুড়া শহর এবং শাজাহানপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ভক্তবৃন্দ ছুটে আসেন বগুড়া শ্রীরামকৃষ্ণ আশ্রম প্রাঙ্গনে।

রামকৃষ্ণ আশ্রম কমিটির সদস্য রবীন্দ্রনাথ সাহা সজল জানিয়েছেন, মহাষ্টমীর দিন কুমারী পুজা অনুষ্ঠানের লে আশ্রম কমিটির পক্ষ থেকে ২ মাস আগে শুভশ্রী দাস নামের ৯ বছর বয়সী এক কুমারীকে দেবী রূপে পুজার জন্য মনোনীত করা হয়। সে বগুড়া শহরের জলেশ্বরীতলা এলাকার জিমি দাস ও সরস্বতী সাহা দম্পতির সন্তান এবং বগুড়া মিলেনিয়াম স্কলাষ্টিক স্কুল এন্ড কলেজের দ্বিতীয় শ্রেণির শিার্থী।

কুমারী পুজার জন্য শাস্ত্রমতে শুভশ্রী দাসকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। ফুলের গয়না সহ নানা রকম অরনামেন্টে তাকে সাজানো হয়। পায়ে আলতা, কপালে সিঁদুর তিলক এঁকে দেয়া হয়। হাতে ফুলের মালা পরিয়ে পুজার জন্য নির্দিষ্ট আসনে বসানো হয়। তার পায়ের কাছে রাখা হয় পুজার নৈবেদ্য। এরপর দুর্গা দেবীর প্রতিমার পাশে বসিয়ে মাতৃরূপে কুমারীর ধ্যান করা হয়। ভক্তবৃন্দের কাছে এসব কিছুই ছিল উপভোগ করার মতো।

বগুড়া শ্রীরামকৃষ্ণ আশ্রমের পুরোহিত আনন্দানন্দাজী মহারাজ জানিয়েছেন, স্বামীজী শ্রীরামকৃষ্ণ সর্বপ্রথম কুমারী পূজার প্রচলন করেন। স্বামীজী’র মতে ‘সব স্ত্রীলোক ভগবতীর এক একটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ।’ অনুভূতি ব্যক্ত করতে গিয়ে জিমি দাস ও সরস্বতী সাহা দম্পতি জানিয়েছেন, তাদের কুমারী মেয়ে শুভশ্রী দাস কে মাতৃরূপে পুজা করা হচ্ছে এর চেয়ে বড় আনন্দের আর কি হতে পারে। এ জন্য তারা আশ্রম কমিটির প্রতি কৃতজ্ঞতা জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD