December 6, 2022, 11:04 am

বিপিএলে কেমন পারশ্রমিক পাবেন ক্রিকেটাররা!

যমুনা নিউজ বিডিঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের আয়োজনের প্রস্তুতি শুরু করেছে আয়োজক কমিটি। রোববার (২৫ সেপ্টেম্বর) সাতটি ফ্র্যাঞ্চাইজির নাম জানিয়েছিল বিপিএলের গভর্নিং কাউন্সিল। এবার আসন্ন বিপিএলে ক্রিকেটারদের পারশ্রমিকের বিষয়ও জানিয়ে দিলো আয়োজক কমিটি।

এবারের আসরে সাত দলের কোনোটিতেই আইকন ক্রিকেটার রাখছে না বিপিএলের গভর্নিং কাউন্সিল। তবে ক্রিকেটারদের দলে ভেড়ানোর ক্ষেত্রে ৭টি ভিন্ন ক্যাটাগরি রাখছে তারা। এর আগে, দেশীয় ক্রিকেটারদের জন্য ৬টি ভিন্ন ক্যাটাগরি রাখলেও এবার ১টি বাড়িয়েছে তারা।

দেশীয় ক্রিকেটারদের পাশাপাশি বিদেশি ক্রিকেটার দলে ভেড়ানোর জন্য ৫টি ক্যাটাগরি দিয়েছে, বিপিএলের গভর্নিং কাউন্সিল। এবারের আসরে ‘এ’ ক্যাটাগরির দেশীয় ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ ৮০ লাখ টাকা পারশ্রমিক নির্ধারণ করেছে আয়োজক কমিটি। এদিকে বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ পারশ্রমিক নির্ধারণ করেছে ৮০ হাজার ডলার।

এবারের আসরে বিদেশি ক্রিকেটার দলে ভেড়ানোর জন্য সর্বনিম্ন ২০ হাজার ডলার পারশ্রমিক নির্ধারণ করেছে কমিটি। এদিকে দেশি ক্রিকেটারদের জন্য সর্বনিম্ন পারশ্রমিক হচ্ছে ৫ লাখ টাকা।

এবারের বিপিএল শুরুর সময়ে অন্যান্য ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলায় বিদেশি ক্রিকেটার দলে ভেড়ানোর পরিকল্পনায় উন্মুক্ত করে দিয়েছে আয়োজক কমিটি। এ ছাড়াও একাদশে দুই ক্রিকেটার রাখা বাধ্যতামূলক করলেও, দলে বিদেশি ক্রিকেটার রাখার ক্ষেত্রে কোনো লিমিটেশন রাখছে না কমিটি।

এই বিষয়ে বিপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেন, বিদেশিদের ব্যাপারে… আপনারা জানেন যে সাউথ আফ্রিকান লিগ, ইউএই লিগ এসবে ভারতীয় ফ্র্যাঞ্চাইজিরাই দল নিয়েছে। বেশির ভাগ বিদেশি খেলোয়াড় ওইদিকে চুক্তিবদ্ধ হয়ে গেছে। আমরাও বিপিএলটা বাড়ানো-পেছানো করতে পারছি না জাতীয় দলের ব্যস্ততার জন্য।

বিদেশি খেলোয়াড়ের রেজিস্ট্রশনে বাধ্যবাধকতা রাখব না, উন্মুক্ত রাখব। ধরুন কেউ তিন দিনের জন্য এসে খেলে গেল, তার বদলি আরেকজন আসতে পারে। এ রকম চিন্তা-ভাবনা আছে।

বিদেশি ক্রিকেটারের ক্ষেত্রে আমরা কোনো লিমিটেশন রাখতে চাচ্ছি না। আইপিএল ছাড়া অনেক টুর্নামেন্ট এখন ওভারল্যাপ করছে। কাজেই বিদেশি ক্রিকেটার পাওয়াই এখন কঠিন।

বিপিএলে অংশগ্রহণকারী দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের ভিত্তিমূল্য:

‘এ’ ক্যাটাগরি : ৮০ লাখ (দেশি), ৮০ হাজার ডলার (বিদেশি)

‘বি’ ক্যাটাগরি : ৫০ লাখ (দেশি), ৬০ হাজার ডলার (বিদেশি)

‘সি’ ক্যাটাগরি : ৩০ লাখ (দেশি), ৪০ হাজার ডলার (বিদেশি)

‘ডি’ ক্যাটাগরি : ২০ লাখ (দেশি), ৩০ হাজার ডলার (বিদেশি)

‘ই’ ক্যাটাগরি : ১৫ লাখ (দেশি), ২০ হাজার ডলার (বিদেশি)

‘এফ’ ক্যাটাগরি : ১০ লাখ (দেশি)

‘জি; ক্যাটাগরি : ৫ লাখ (দেশি)

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD