August 15, 2022, 3:30 pm

এবার হজের খুতবা দেবেন মুহাম্মদ বিন আবদুল করিম আল-ঈসা

যমুনা নিউজ বিডিঃ এ বছর হজের খুতবা দিতে শেখ মুহাম্মদ বিন আবদুল করিম আল-ঈসাকে নিযুক্ত করেছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

স্থানীয় সময় শুক্রবার (৯ জিলহজ) হজের খুতবা দেবেন তিনি।

ইসলামের সহানুভূতি, বোঝাপড়া ও সহযোগিতার সত্যিকারের বার্তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে ড. মোহাম্মদ বিন আবদুল করিম আল-ঈসা বিশ্বের শীর্ষস্থানীয় বক্তা হিসেবে ব্যাপকভাবে সমাদৃত।

বিশ্বব্যাপী মুসলমানদের প্রতিনিধিত্বকারী মক্কাভিত্তিক অলাভজনক সংস্থা মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব ড. আল-ঈসা। এ ছাড়া তিনি সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইন্টিলেকচুয়াল ওয়েলফেয়ার সেন্টারের প্রধান, যা চরমপন্থী এবং সন্ত্রাসবাদী মতাদর্শের বিরুদ্ধে লড়াই করে।

আন্তধর্মীয় সংলাপ, মধ্যপন্থা প্রচারে এবং চরমপন্থা ও বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে লড়াইকারী নেতা হিসেবে বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন ড. আল-ইসা।

২০১৬ সালের আগস্টে ড. আল-ইসা মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব নিযুক্ত হন। তিনি সৌদি আরবের সিনিয়র স্কলারস অর্গানাইজেশনে যোগ দেন এবং মুসলিম বুদ্ধিজীবীদের আন্তর্জাতিক সংস্থাটির চেয়ারম্যান হন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইসলামি ঐক্যে ও বিশ্ব শান্তিতে অবদানের স্বীকৃতিস্বরূপ ড. মোহাম্মদ আল-ইসাকে সম্মাননা প্রদান করেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম সালেহ।

এবার বাংলাসহ মোট ১৪টি ভাষায় হজের আরবি খুতবা শোনা যাবে। হজের খুতবা বাংলায় ভাষান্তর করবেন মোহাম্মদ শোয়াইব রশিদ ও তার সহকারী খলিলুর রহমান।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD