August 14, 2022, 7:03 am

কোলেস্টেরল কমাতে কী খাবেন, কী খাবেন না

যমুনা নিউজ বিডিঃ বয়স বাড়তে থাকলে শরীরে বাসা বাধতে থাকে নানা রোগবালাই। দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় কোলেস্টেরল। রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। তবে সঠিক ডায়েট ও লাইফস্টাইল কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

cholesterol problemশরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভিটামিন সি ও বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে

কোলেস্টেরল কমাতে কী খাবেন 

  • প্রথমেই কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে হবে। ভাত ও রুটির চেয়ে ওটস, বার্লি, ভুট্টা বেশি খাওয়ার চেষ্টা করুন।
  • শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভিটামিন সি ও বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবার যেমন আপেল, কমলালেবু, স্ট্রবেরি, পেয়ারা, ব্ল্যাকবেরি, বাঁধাকপি, কুমড়া, গাজর, ব্রকলি, ঢেঁড়স বেশি খেতে হবে।
  • যেকোনো ধরনের বাদাম, বিশেষ করে আমন্ড ও আখরোট কোলেস্টেরল কমাতে খুবই উপকারী। পাশাপাশি ডায়েটে রাখুন সবরকম সবুজ শাকসবজি ও ফল। এ ছাড়া গ্রিনটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
  • রসুন কোলেস্টেরল কমাতে খুবই কার্যকরী। প্রতিদিন এক কোয়া রসুন খেলে ব্যাড কোলেস্টেরল ও টোটাল কোলেস্টেরল ৯ শতাংশ পর্যন্ত নিয়ন্ত্রণে রাখা যায়। পাশাপাশি রসুন রক্তচাপ কমাতেও বিশেষ ভূমিকা রাখে।
  • রেড মিটের পরিবর্তে সপ্তাহে একদিন মুরগির মাংস, দুই বা তিন দিন ডিম খাওয়া উচিত। তবে প্রতিদিন যেকোনো ধরনের মাছ খেতে পারেন।
  • কোলেস্টেরলের ঝুঁকি কমাতে রান্নায় তেলের ব্যবহারের খুব গুরুত্বপূর্ণ। কম কম তেল খেতে হবে রান্নায়। একবার কোনো তেলে রান্না করার পর সেই তেলে পরে আবার রান্না করা উচিত নয়। এতে শরীরের ক্ষতি হয়।

cholesterol problemরসুন কোলেস্টেরল কমাতে খুবই কার্যকরী

কী খাবেন না
ঘি, মাখন, ডালডা, বাটার, চর্বিজাতীয় ও তেলে ভাজা খাবার বাদ দেওয়াই ভালো। কোমল পানীয়, আইসক্রিম, কেক, পেস্ট্রি, চকলেট, মিষ্টি, কেনা ফলের রস, প্যাকেটজাত খাবার কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। তাই এসব খাবার বর্জন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD