July 6, 2022, 10:41 pm

মালিতে বিদ্রোহীদের হামলায় ১৩২ জন নিহত

যমুনা নিউজ বিডিঃ  পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় ১৩২ জন বেসামরিক লোক নিহত হয়েছে। সম্প্রতি দেশটির সরকার এ তথ্য জানিয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের

সরকার এক বিবৃতিতে জানায়, মধ্য মালির বাঙ্কাসের কাছে কয়েকটি গ্রামে হামলা চালানো হলে এই হত্যাকাণ্ড ঘটে। এই হামলা থেকে বোঝা যায়, ইসলামিক চরমপন্থী সহিংসতা মালির উত্তর থেকে ব্যাঙ্কাসের মতো আরও কেন্দ্রীয় অঞ্চলে ছড়িয়ে পড়ছে। মঙ্গলবার (২১ জুন) থেকে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন ক্ষমতাসীন জান্তা সরকারের প্রধান কর্নেল আসিমি গোইতা।

মালিতে জাতিসংঘের মিশন এক বিবৃতিতে জানায়, রোববার পৃথক ঘটনায় বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণে জাতিসংঘের একজন শান্তিরক্ষী নিহত হয়েছেন। বছরের শুরু থেকে মধ্য ও উত্তর মালিতে এ ধরনের হামলায় কয়েকশ বেসামরিক লোকের প্রাণহানি ঘটেছে। হামলার জন্য সশস্ত্র বিদ্রোহীদের পাশাপাশি মালিয়ান আর্মিকে দায়ী করা হয়েছে।

২০১৩ সালে মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন চালু হয়। মিশনে এখন মালিতে প্রায় ১২ হাজার সৈন্য এবং অতিরিক্ত দুই হাজার পুলিশ সদস্য এবং অন্যান্য কর্মকর্তারা রয়েছে।

কর্মকর্তারা জানান, মালিতে ২৭০ জনেরও বেশি শান্তিরক্ষী নিহত হয়েছে, যা জাতিসংঘের সবচেয়ে মারাত্মক শান্তিরক্ষা মিশনে পরিণত হয়েছে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD