July 3, 2022, 11:31 pm

ইসরায়েলি অবরোধে গাজায় ৮০ শতাংশ শিশু বিষণ্নতায় ভুগছে

যমুনা নিউজ বিডিঃ  ১৫ বছর আগে ফিলিস্তিনের ওপর অবরোধ আরোপ করেছে ইসরায়েল। এই অবরোধের মধ্যে জন্ম নেওয়া শিশুদের প্রতি পাঁচজনের চারজনই বিষণ্নতা, দুঃখ ও ভয়ে ভুগছে। আল-জাজিরা সেভ দ্য চিলড্রেনের গবেষেণা প্রতিবেদন বলছে, গাজা উপত্যকার ৪শ ৮৮ জন শিশু, ১৬৮ জন মা-বাবা ও আত্মীয়-স্বজনদের সঙ্গে কথা বলা হয়েছে। সেভ দ্য চিলড্রেন ২০১৮ সালেও একটি গবেষণা করেছিলো।

গাজার ৮ লাখ শিশু জন্মের পর অবরোধ ছাড়া আর কিছুই দেখেনি। তারা এই অবরোধের মধ্যেই কোভিড মহামারির মুখোমুখি হয়েছে। সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনে বলা হয়েছে, গাজার অর্ধেকেরও বেশি শিশু আত্মহত্যার কথা ভেবেছিল। প্রতি পাঁচজন শিশুর মধ্যে তিনজনই বিমর্ষ হয়ে জীবন সম্পর্কে উৎসাহ হারিয়ে ফেলেছিল।

প্রতিবেদনে দেখা গেছে ২০১৮ সালের তুলনায় শিশুরা অনেক বেশি ভয় ও বিষণ্নতায় ভুগছে। ২০১৮ সালে দেখা গেছে শিশুরা ভয় ভুগতো ৫৫ শতাংশ। এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ শতাংশ। ২০১৮ সালে শিশুদের মধ্যে দুঃখ বা বিষণ্নতায় ভুগতো ৫৫ শতাংশ। সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ শতাংশ।

২০০৭ সালে গাজায় অবরোধ আরোপ করে ইসরায়েল। এই অবরোধের ফলে গাজার অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ইসরায়েল ভ্রমণের ওপর দেয় ব্যাপক নিষেধজ্ঞা। এই অবরোধের কারণে অন্যান্যদের পাশাপাশি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাজার শিশুরা। এই শিশুরাই গাজার দুই মিলিয়ন মানুষের ৪৭ শতাংশ।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD