May 17, 2024, 7:00 am

পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

পিরোজপুর প্রতিনিধি: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষে পিরোজপুরে জেলা প্রশাসনের আয়োজনে আজ এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক- সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রস্তুতি সভায় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মাধবি রায়, জেলা শিক্ষা অফিসার ইদ্রিস আলী আজিজি, জেলা কালচারাল অফিসার মোঃ রফিকুল ইসলামসহ জেলা পর্যায়ের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা,সাংবাদিক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সভায় আগামী ৮ মে বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬৩ তম জন্ম বার্ষিকী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্ম বার্ষিকী ২৫ মে উদযাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি চূড়ান্ত করা হয়। এসব কর্মসূচির মধ্যে রয়েছে ৮ মে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নৃত্য, আবৃত্তি, রবীন্দ্র সংগীতসহ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা। এছাড়া ক খ ও গ এ ৩টি গ্রুপে শিশু একাডেমি রচনা প্রতিযোগিতার সিদ্ধান্ত গৃহিত হয়। জাতীয়ভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের এবারের জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারিত করা হয়েছে সোনার বাংলা ও বাস্তবতা: রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু।

এদিকে একই সভায় জানানো হয় যে, জাতীয় ভাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম বার্ষিকীর অনুষ্ঠানের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে অসম্প্রদায়িক চেতনা এবং নজরুল। ২৫ মে জেলা শিল্পকলা একাডেমিতে নজরুল সংগীত পরিবেশন এবং আলোচনা সভারও আয়োজন করা হয়েছে। পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান সভাপতির বক্তব্যে বলেন যে, রবীন্দ্রনাথ এবং নজরুল এ দুজনের কাছেই জাতি ঋণী। তারা দুজন আমাদের সাহিত্যকে, সংগীতাঙ্গণকে সমৃদ্ধ করেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD