June 18, 2024, 11:48 pm

সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী লরেন্স ওং

যমুনা নিউজ বিডি: দীর্ঘ ২০ বছর পর নতুন প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে সিঙ্গাপুর প্রজাতন্ত্র। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লরেন্স ওং। বুধবার (১৫ মে) অভিষেক হচ্ছে ৫১ বছর বয়সী লরেন্সের।

২০০৪ সালের আগস্ট মাস থেকে দেশটির মন্ত্রি প্রধানের দায়িত্ব সামলেছেন লি সিয়েন লুং (৭২)। তিনি সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ’র বড় ছেলে। ক্ষমতা হস্তান্তরের মধ্য দিয়ে ৭২ বছর বয়সী সিয়েন তার পদ ছাড়বেন। তার জায়গায় বসবেন লরেন্স ওং।

স্বাধীন রাষ্ট্র হিসেবে সিঙ্গাপুরের ৫৯ বছরের ইতিহাসে চতুর্থ প্রধানমন্ত্রী হবেন লরেন্স। পূর্বসূরীদের মতো তিনিও ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) একজন সদস্য। বর্তমানে লরেন্স একইসঙ্গে সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্বে রয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, লরেন্স প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেও অর্থ মন্ত্রণালয় নিজের কাছে রাখবেন। তবে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব তিনি ছেড়ে দেবেন।

তবে সিয়েন প্রধানমন্ত্রীর পদ ছাড়লেও ঐতিহ্য অনুযায়ী মন্ত্রিসভায় সিনিয়র মন্ত্রী হিসেবে থাকবেন। ক্ষমতা হস্তান্তরে ৭২ বছর বয়সী লি সিয়েন ১৫ মে তার পদ ছাড়বেন। সেই দিন (১৫ মে) আনুষ্ঠানিকভাবে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন লরেন্স। যদিও প্রধানমন্ত্রীর পদ ছাড়লেও তিনি মন্ত্রিসভায় জ্যেষ্ঠ মন্ত্রী হিসেবে থাকবেন সিয়েন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD