April 27, 2024, 6:30 am

সংশোধিত এডিপির আকার কমলো ১৮ হাজার কোটি টাকা

যমুনা নিউজ বিডি: বিদেশি ঋণের প্রকল্পগুলো বাস্তবায়নে গতি বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। বুধবার (০৬ মার্চ) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে এ কথা বলেন।

এর আগে, বিদেশি অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পগুলো অগ্রগতি পর্যালোচনা করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে ৫ সদস্যেও কমিটি গঠন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মুখ্য সচিবের সভাপতিত্বে কমিটির আজকেই প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় কমিটির সদস্য পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব/সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় ২০২৩-২৪ অর্থবছরের এডিপিভুক্ত ৪৭টি মন্ত্রণালয়/বিভাগের বৈদেশিক অর্থায়নের প্রকল্পগুলোর অর্থ ছাড়/অগ্রগতি পর্যালোচনা, গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেসিলেন্ট ডেভেলপমেন্ট (জিসিআরডি) নীতিমালার আলোকে প্রকল্প নির্ধারণ এবং পরিকল্পনা বিভাগের প্রজেক্ট প্ল্যানিং সিস্টেম (পিপিএস) সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে প্রকল্প প্রক্রিয়াকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় জানানো হয়, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদান খাতে ৪৭টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে ১০টি মন্ত্রণালয়/বিভাগে মোট বরাদ্দ প্রায় ৮০ শতাংশ। এই ১০টি মন্ত্রণালয় ও বিভাগ হচ্ছে- বিদ্যুৎ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, সেতু বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়।

এছাড়া, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদান ব্যবহারে ৩৪ শতাংশের নিচে অগ্রগতিসম্পন্ন মন্ত্রণালয়/বিভাগগুলোর প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বৈদেশিক অর্থায়নের প্রকল্পগুলোর অর্থছাড় ও বাস্তবায়নের গতি বৃদ্ধির প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। এডিপি/আরএডিপি অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্তির প্রস্তাব পরিকল্পনা কমিশনে দেওয়ার আগে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে যথাযথভাবে পরীক্ষা করে পরিকল্পনা কমিশনে পিপিএস সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়া, বৈদেশিক অর্থায়ন প্রাপ্তির লক্ষ্যে জিসিআরডি নীতিমালার আলোকে যথাযথ যাচাই করে প্রকল্প পরিকল্পনা কমিশনে দেওয়ার জন্য সভায় নির্দেশনা দেন তিনি।

মুখ্যসচিব বলেন, পরিপত্র অনুসারে পুল গঠন করে প্রকল্প পরিচালক দ্রুত নিয়োগ ও প্রকল্প ঋণ/অনুদান ব্যবহারসহ সংশ্লিষ্ট প্রয়োজনীয় বিষয়ে প্রশক্ষণ দেওয়া এবং প্রকল্প অনুমোদনের সময় যুগপৎভাবে পিডি নিয়োগের বিষয়ে গুরুত্বারোপ করেন। পাশাপাশি, বৈদেশিক অর্থায়নের প্রকল্প বাস্তবায়নে প্রকিউরমেন্ট প্রক্রিয়ার প্রতিটি ধাপে উন্নয়ন সহযোগীর কাছ থেকে সম্মতি-অনাপত্তি গ্রহণের বিষয়টি সহজ করার লক্ষ্যে প্রয়োজনে রাষ্ট্রদূতরাসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সভা করার বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) অনুরোধ করেন। সেইসঙ্গে এলওসি’র মাধ্যমে বাস্তবায়িত কিছু প্রকল্পে উদ্ভুত জটিলতা দ্রুত নিরসনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সভাপতি ইআরডিকে নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, সবুজ ও জলবায়ু সহনশীল উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ও ব্যবহার বৃদ্ধিতে গুরুত্বারোপ করেন। নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণে কৃষি জমিতে কোনো সোলার প্ল্যান্ট স্থাপন করা যাবে না। প্রকল্প বাস্তবায়নে নিবিড়ভাবে সংযুক্ত থেকে নিয়মিতভাবে পরিবীক্ষণ করতে হবে। এছাড়া, বৈদেশিক অর্থায়নের প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করার জন্য গঠিত কমিটির সভা নিয়মিত আয়োজনের জন্য অনুরোধ করেন এবং সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বৈদেশিক অর্থায়নের প্রকল্পগুলোর অর্থছাড় ও বাস্তবায়ন অগ্রগতি বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD