April 30, 2024, 3:41 am

ঝালকাঠি-১ আসনে প্রতিদন্ধীতা হবে নৌকা ও ঈগলের মধ্যে

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের আওয়ামীলীগ, জাপা, তৃনমুল বিএনপিসহ ৮জন প্রার্থী প্রতিদন্ধীতা করছেন। ইতোমধ্যেই প্রতীক বরাদ্ধের পর তারা প্রচারনায় নেমেছেন। অনেকেই আবার প্রচারনা কৌশল ঠিক করছেন। প্রস্তুতি নিচ্ছেন আনুষ্ঠানিক প্রচারনার। এ আসনের নির্বাচনে মুল প্রতিদন্ধীতা হবে সদ্য সাবেক বিএনপির নেতা আওয়ামী লীগের নৌকার প্রার্থী তিনবারের সংসদ সদস্য, সাবেক আইন ও ভুমি প্রতিমন্ত্রী ব্যারিষ্টার এম শাহজাহান ওমর বীর উত্তমের সাথে কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধ বিষয়ক উপ কমিটির সদস্য ও কর্নফুলী গ্যাস লিমিটেড এর পরিচালক ঈগল প্রতীকের মো. মনিরুজ্জামানের।
যদিও আওয়ামী লীগের উল্লেখযোগ্য নেতাদের এখনও পাশে পায়নি শাহজাহান ওমর। রাজনৈতিক সংশ্লিষ্ট মহল মনে করেছেন নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসবে দলীয় নির্দেশনা মেনে আওয়ামী লীগের অনেকেই চলে আসবেন। তবে যেই নেতারা দলীয় সিদ্ধান্ত মেনে প্রকাশ্যে শাহজাহান ওমরকে ভোট দেয়ার কথা বলছেন তারা শেষ পর্যন্ত কি করেন তা নিয়ে সংশয় রয়েছে।
আওয়ামী লীগের একটি অংশ মনে করেন বিএনপি সরকারের সময় রাজাপুর ও কাঠালিয়া আওয়ামী লীগের অনেক নেতা-কর্মী শাহজাহান ওমর কর্তৃক হামলা ও মামলার স্বীকার হয়েছেন। এসব নেতা-কর্মীরা হয়ত শাহজাহান ওমরের সাথে নির্বাচনী প্রচারনায় নাও নামতে পারেন। তবে দুটি উপজেলার আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা দলীয় প্রার্থীর পক্ষে প্রচারনা চালাবেন বলে জানাগেছে। এদিকে বিএনপির কর্মীরা তাকে বেইমান আখ্যদিয়ে তাকে প্রত্যাখ্যান করেছে। রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় বিএনপির একটি বড় ভোট ব্যাংক রয়েছে। বিএনপি এ নির্বাচনে অংশ না নিলেও রাজাপুর ও কাঠালিয়ায় স্থানীয়ভাবে বিএনপি নেতা-কর্মীরা শাহজাহান ওমরকে হারতে স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান মনিরের পক্ষে কাজ করবেন বলে জানাগেছে।
অন্যাদিকে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব মনিরুজ্জামান মনির ইতোপুর্বে দলীয় মনোনয়ন না পেলেও আওয়ামী লীগের ক্ষমতার তিন মেয়াদে রাজাপুর-কাঠালিয়ার সাংগঠনিক কার্যক্রমে সক্রিয় ছিলেন। বিশেষ করে করোনাকালীন সময়ে তিনি নেতা-কর্মীদের পাশে দাড়িয়েছেন। রাজাপুর কাঠালিয়ার আওয়ামী লীগ ও অংশ সংগঠনের কমিটি ও স্থানীয় ইউপি চেয়ারম্যান ও সদস্যরা বর্তমান এমপি বজলুল হক হারনকে উপেক্ষা করে মনিরুজ্জামান মনিরের সাথে ছিলেন। বর্তমান প্রেক্ষাপটে এ আসনে কাকতলীয়ভাবে শাহজাহান ওমর নৌকা প্রতীক পেলেও স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের সাথে মনিরুজ্জামান মনিরের যে সখ্যতা গড়ে উঠেছে, সেখান থেকে এসব নেতা-কর্মীদের নৌকা প্রতীকে শাহজাহান ওমরের পক্ষে কাজ করা কঠিন হবে বলে মনে করা হচ্ছে। তবে এ আসনে এমপি বজলুল হক হারুনের অনুসারীরা শাহজাহান ওমরকে সমর্থন করবেন বলে জানিয়েছেন এমপি হারুন পন্থিরা। দুটি উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ১টি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান শাহজাহান ওমরকে সমর্থন করছেন। এরা সকলেই বজলুল হক হারুনের অনুসারি। হারুনের মনোনয়ন শেষ মুহুর্তে বাতিল হওয়ায় তারা এখন শাহাজাহান ওমরকে সমর্থন দিচ্ছেন।
সব মিলিয়ে শাহজাহান ওমর ও মনিরকে কেন্দ্র করে এ আসনের ভোটযুদ্ধ জমে উঠেছে। তবে এ আসনে শেষ পর্যন্ত কে হাসবেন বিজয়ের হাসি তা দেখার জন্য ভোটের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।
ঝালকাঠি-১ আসনে ৮জন প্রার্থী রয়েছেন। ঝালকাঠি-১ আসনের প্রার্থীরা হলেন, নৌকা প্রতীকের বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার এম শাহজাহান ওমর (বীর উত্তম), জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী জাপা মহাসচিবের উপদেষ্টা মো. এজাজুল হক, জাকের পার্টির ওলামা ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাপফুল প্রতীকের আবু বকর সিদ্দিক, তৃনমূল বিএনপির কেন্দ্রীয় সদস্য সোনালী আঁশ প্রতীকের মো. জাসীম উদ্দিন তালুকদার, বাংলাদেশ কংগ্রেসের কেন্দ্রীয় সদস্য ডাব প্রতীকের মো. মজিবর রহমান, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের জেলা আহবায়ক হাতের ছড়ি প্রতীকের মো. মামুন সিকদার, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ঈগল প্রতীকের মো. মনিরুজ্জামান ও স্বতন্ত্র প্রার্থী বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ট্রাক প্রতীকের আবুল কাশেম মুহাম্মদ ফখরুল ইসলাম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD