May 4, 2024, 11:57 am

ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়, জানেন না বেশিরভাগ মানুষ

যমুনা নিউজ বিডি:  ছেলেবেলায় অনেক পশুপাখির কথাই আমরা বইয়ে পড়ি। কোনো প্রাণী দ্রুত গতিতে দৌড়ায়, কেউবা বেশি খায়। আবার ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়। এই তথ্য প্রায় সবারই জানা। কখনো কি মনে প্রশ্ন জেগেছে, কেন এই প্রাণীটি দাঁড়িয়ে ঘুমায়?

অন্য সব প্রাণী বসে বা শুয়ে ঘুমায়। কিন্তু ঘোড়া সবসময় দাঁড়িয়ে ঘুমায়। এর পেছনের কারণ জানেন না অনেকেই। আজ চলুন জানা যাক আসল কারণ-

জানলে অবাক হবেন, ঘোড়া মূলত আত্মরক্ষার জন্য দাঁড়িয়ে ঘুমায়। আসলে ঘোড়ার শরীর খুব ভারী হয়। কিন্তু পিঠ একদম সোজা। তাই একবার বসলে অন্য প্রাণীর তুলনায় এদের উঠতে অনেকটা বেশি সময় লাগে।

বসে বা শুয়ে থাকা অবস্থায় যদি হঠাৎ কেউ এসে ঘোড়াকে আক্রমণ করে, তাহলে দাঁড়াতেই অনেকটা সময় লেগে যায় তার। একইসঙ্গে দৌড়াতেও অনেক দেরি হয়ে যায়। ততক্ষণে আক্রমণকারী ঘোড়াকে আক্রমণ করে বসতে পারে। সেজন্য ঘোড়ারা দাঁড়িয়ে ঘুমায়।

এখন প্রশ্ন থাকতে পারে, ঘুমের ঘোরে তারা হেলে পড়ে না কেন? ঘোড়ার পায়ের বিশেষ ক্ষমতা আছে। এজন্য তারা ঘুমানোর সময় হাঁটু শক্ত করে দাঁড়িয়ে থাকতে পারে। আর তাই ঘুমন্ত অবস্থায় তারা পড়ে যায় না। কোনোরকম ক্লান্তি ছাড়াই দীর্ঘসময় দাঁড়িয়ে কাটিয়ে দিতে পারে ঘোড়া। এজন্যই তারা অনায়াসে দাঁড়ানো অবস্থায় ঘুমিয়ে পড়তে পারে।

তবে ঘোড়া যে কেবল দাঁড়িয়েই ঘুমায় এমন ধারণা কিন্তু ভুল। নিরাপদ স্থান মনে করলে এরা বসে বা শুয়েও ঘুমায়। দিনে ৬/৭ ঘণ্টা ঘুমায় একটি সুস্থ ঘোড়া। এদের ঘুমের উপযুক্ত সময় রাত ৮টা থেকে ভোর ৫টা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD