March 1, 2024, 10:11 pm

News Headline :
ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাচনে এম রায়হান সভাপতি, ফয়সাল সাধারণ সম্পাদক ইসলামী স্থাপত্য ও ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে দেশের যে ৫ মসজিদ গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না : সমাজকল্যাণ মন্ত্রী বিদ্যুত ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে মন্ত্রিসভায় নতুন ডাক পেলেন ৭ জন নন্দীগ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে দই, সেই সাথে বেড়েছে হোটেলে খাবারের দাম শেরপুরে ৩টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা জুমার পূর্বে চার রাকাত সুন্নত পড়া যে কারণে জরুরি গুগল নিয়ে এলো নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

গ্রাম বাংলার ঐতিহ্য খুদের পোলাও

যমুনা নিউজ বিডিঃ খুদের পোলাও, খুদের ভাত বা বউয়াভাত যে নামেই ডাকুন না কেন এটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আগে গ্রামে নানি-দাদিরা নানা রকম ভর্তার সাথে তৈরি করে দিত এই অস্বাধারন স্বাদের খুদের পোলাও।

চাল তৈরি করতে গিয়ে কিছু চাল ভেঙে যায়। সেগুলোকে বলা হয় খুদ। এই খুদ দিয়েই তৈরি করা যায় সুস্বাদু খুদের পোলাও। বিভিন্ন ধরনের ভর্তা দিয়ে এই পোলাও খেতে বেশ লাগে। সকালের খাবার হিসেবে এটি বেশ দুর্দান্ত। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

খুদের চাল- ২ কাপ
তেজপাতা- ১টি
দারুচিনি- ১ টুকরা
পেঁয়াজ কুচি- ১/৪ কাপ
আদা বাটা- ২ চা চামচ
রসুন বাটা- ১ + ১/২ চা চামচ
কাঁচা মরিচ ফালি- ২টি
আস্ত শুকনা মরিচ- ৩টি
লবণ- স্বাদমতো
সরিষার তেল- ৩ টেবিল চামচ
গরম পানি- ৩ কাপ।

যেভাবে তৈরি করবেন

খুদের চাল ভালোভাবে ধুয়ে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ১ ঘণ্টা পর চাল থেকে পানি ঝরিয়ে রাখুন। এবার পাতিলে তেল গরম হতে দিন। গরম তেলে একে একে দারুচিনি, তেজপাতা, পেঁয়াজ, কাঁচা মরিচ, শুকনা মরিচ দিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। এবার চাল দিয়ে দিন। চালের উপর আদা, রসুন, লবণ দিয়ে দিন। ভালোভাবে নেড়ে চাল ভাজা ভাজা করে নিন। এখন চালের মধ্যে গরম পানি দিয়ে ভালোভাবে নেড়ে হাঁড়ির ঢাকনা দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে দিন।

চাল ফুটে উঠলে কাঠের হাতা দিয়ে ভালোভাবে নেড়ে আবার ঢেকে দিন। চুলার আঁচ একেবারে লো তে দিয়ে রাখুন ১৫-২০ মিনিটের জন্য। এই সময়ের মধ্যে আর চাল নাড়াচাড়া করবেন না এবং ঢাকনাও খুলবেন না। ২০ মিনিট পর চুলা বন্ধ করে দিন। ঢাকনা খুলে হালকা হাতে পোলাও নেড়ে আবার মুখ বন্ধ করে দিন। এভাবেই ঢেকে রেখে দিন পরিবেশনের আগ পর্যন্ত। পছন্দসই যেকোনো ভর্তার সঙ্গে পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD