July 12, 2024, 8:53 pm

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী গরুর মাংস রান্নার রেসিপি

যমুনা নিউজ বিডি: গরুর মাংস দিয়ে সুস্বাদু একটি পদ রেঁধে ফেলতে পারেন ঈদ উপলক্ষে। উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী আইটেমটি রান্না করা হয় বাটা মসলায়, দেওয়া হয় আস্ত রসুন। রেসিপি জেনে নিন।

হাড় ও চর্বিসহ তিন কেজি গরুর মাংস ধুয়ে নিন। দুই কাপ পেঁয়াজ কুচি, ৩ টেবিল চামচ আদা বাটা, ৩ টেবিল চামচ রসুন বাটা, দেড় টেবিল চামচ জিরা বাটা, ২ টেবিল চামচ ধনিয়ার গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া, ৮-৯টি সবুজ এলাচ, ৯-১০টি লবঙ্গ, ১ চা চামচ কালো গোলমরিচ, ৩-৪ টুকরা দারুচিনি, ১টি বড় কালো এলাচ, ৫টি তেজপাতা, স্বাদ মতো লবণ ও দেড় কাপ রান্নার তেল মিশিয়ে নিন মাংসের সঙ্গে। ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখুন মাংস।

এবার রান্নাটির জন্য একটি স্পেশাল মসলা বানিয়ে নিন। এজন্য ১ টেবিল চামচ মৌরি বা মিষ্টি জিরা ও ১ চা চামচ মেথি গুঁড়া করে নিন। ৭টি রসুনের বাইরের খোসাটি ছাড়িয়ে নিন। ভেতরের পাতলা খোসাটি রেখে দিতে হবে। গোড়ার দিকে কালো ময়লা থাকলে ছুরি দিয়ে সেগুলো দূর করে ধুয়ে নিন।

মাংস চুলায় বসিয়ে দিন উচ্চতাপে। ৫ মিনিটের জন্য ঢেকে রান্না করুন। এরপর ঢাকনা তুলে নেড়ে দিন। আঁচ কিছুটা কমিয়ে আরও ১০ মিনিট রান্না করুন। মাংস থেকে বের হওয়া পানিতেই কষিয়ে নিন মাংস। এই পর্যায়ে স্পেশাল মসলা দিয়ে দিন ১ চা চামচ। ৩০ থেকে ৩৫ মিনিট সময় নিয়ে কষিয়ে নিন মাংস। তেল ভেসে উঠলে গরম পানি দিয়ে দিন। বলক উঠে আসলে আস্ত রসুনগুলো দিয়ে দিন। স্পেশাল মসলা আরও ১ চা চামচ দিয়ে নেড়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মাংস প্রায় সেদ্ধ হয়ে গেলে কয়েকটি আস্ত শুকনা মরিচ দিয়ে দিন। কম আঁচে ঢেকে সেদ্ধ করে নিন মাংস। পরিবেশন করুন গরম ভাত, পোলাও, খিচুড়ি কিংবা রুটির সঙ্গে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD