December 3, 2023, 8:23 am

বগুড়ায় নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ

ষ্টাফ রিপোর্টারঃ  বগুড়ায় মিষ্টি প্রস্তুতকারকদের জন্য নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার শহরের স্থানীয় একটি রেস্টুরেন্টে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জাইকা) ও এস টি আই আর সি প্রকল্প থেকে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
দিনব্যাপি প্রশিক্ষণ পর্ব পরিচালনা করেন ও বক্তব্য রাখেন, প্রকল্পের ফুড সেফটি কনসালটেন্ট মো. আরাফাত, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্মকর্তা (রিসার্স অফিসার) মো. তাইফ আলী, এস টি আই আর সি জায়কার প্রকল্প সমন্বয়কারি আসুকা ইয়াসুকা, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. রাসেলসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন এস টি আই আর সি প্রকল্পের জুনিয়র ফুড সেফটি কনসাল্টেন্ট মো. ইউনুস আলী।
প্রশিক্ষণে বক্তারা বলেন, প্রতিনিয়ত অনিরাপদ খাবার খেয়ে অসংখ্য মানুষ নানা ধরনের খাদ্যবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন। আবার অনেকে মারাও যাচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতি বছর চার লাখ বিশ হাজার মানুষ খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এই অনাকাক্সিক্ষত মৃত্যু ও রোগ প্রতিরোধে প্রত্যেকের সচেতন হতে হবে। এজন্য খাদ্য স্থাপনার ম্যানেজার-মালিক এবং খাদ্যকর্মীদের নিরাপদ খাদ্য সম্পর্কিত মৌলিক বিষয়বস্তুর উপর প্রশিক্ষণ দেয়া ও সহায়তা করা অত্যন্ত জরুরী।

খাদ্য স্থাপনায় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে খাদ্যকর্মীদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি, খাদ্য বিপত্তি, পারস্পরিক দূষণ, এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা প্রয়োজন।

প্রশিক্ষণে এস টি আই আর সি প্রকল্পের কর্মকর্তাগণ বিভিন্ন মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে আগত প্রশিক্ষণার্থীগণকে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণের অন্তর্ভুক্ত বিষয় ছিল মিষ্টি প্রস্তুতকরণে নিরাপদ খাদ্য বিষয়ক মৌলিক স্বাস্থবিধি, উত্তম চর্চা এবং হাত ধোয়ার পদ্ধতি। মিষ্টি প্রস্তুতকরণ প্রতিষ্ঠানের মালিক-ব্যবস্থাপকগণ প্রশিক্ষণে অর্জিত জ্ঞান তাদের নিজ নিজ খাদ্য স্থাপনার কর্মীদের প্রদান করবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD