May 3, 2024, 11:31 am

News Headline :
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী দীর্ঘ তাপপ্রবাহের পর অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর গাজায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহযোগিতা করবে থাইল্যান্ড : প্রধানমন্ত্রী মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা বেতন-ভাতার দাবিতে দিনকালের সাংবাদিকদের মানববন্ধন

চাঁদের নামে সব মামলা একসঙ্গে বিচারের নির্দেশ

যমুনা নিউজ বিডিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণনাশের হুমকির অভিযোগে বিএনপি নেতা আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় হওয়া মামলা একসঙ্গে বিচারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বার বার রিমান্ডে নেওয়ার ঘটনায় তার মেয়ের করা রিটের প্রাথমিক শুনানির পর রোববার (১৬ জুলাই) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী কায়সার কামাল ও মাহফুজুর রহমান মিলন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান (জামান)।

পরে আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, এ আদেশের ফলে ঘটনাস্থল রাজশাহীর পুটিয়া হওয়ায় সব মামলার বিচার রাজশাহীর আদালতে হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুজ্জামান জামান জানান, আবু সাঈদ চাঁদের সব মামলা একসঙ্গে বিচারের যে আদেশ দিয়েছেন, সে আদেশের ব্যাপারে অ্যাটর্নি জেনারেলের দপ্তরে নোট দিয়েছি। সিদ্ধান্ত দিলে ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করা হবে।

রুলে স্থানীয় আদালতের সীমানার বাইরে একই ঘটনায় একাধিক মামলা দায়ের কেন সংবিধানের ৩৫ অনুচ্ছেদ ও ফৌজদারি কার্যবিধির ১৭৯, ১৬৭ ধারার লঙ্ঘন হবে না, জানতে চেয়েছেন হাইকোর্ট।

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, মামলা সংশ্লিষ্ট জেলার মুখ্য মহানগর হাকিম ও পুলিশ সুপারসহ ২০ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পুটিয়ার শিবপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে আবু সাঈদ চাঁদের নামে মামলা দায়ের করা হয়েছিল গত ২১ মে রাতে। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ বাদী হয়ে পুটিয়া থানায় সন্ত্রাস দমন আইনে মামলাটি দায়ের করেছিলেন। তবে গত ১৯ মে সমাবেশে হুমকি দিয়েই লাপাত্তা হন বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ। তাকে হন্যে হয়ে খুঁজছিল আইনশৃঙ্খলা বাহিনী। ওই ঘটনার পর ২৫ মে রাজশাহী শহরের কোর্ট ভেড়িপাড়া মোড় থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে দুপুর ১২টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তরে সংবাদ সম্মেলন করা হয়। সেখানে গণমাধ্যমকর্মীদের সামনে চাঁদকে আনা হয় ও গ্রেপ্তারের তথ্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

গ্রেপ্তার পরবর্তী সংবাদ সম্মেলনে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন বলেন, বেলা ১১টার দিকে নগরীর রাজপাড়া থানার কোর্ট ভেড়িপাড়া মোড় দিয়ে পালানোর সময় একটি প্রাইভেটকার থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরে বিকেল পৌনে ৪টার দিকে তাকে আদালতে তোলা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD