March 29, 2024, 7:44 am

বগুড়ায় ভাষা সংগ্রামী, বীর মুক্তিযোদ্ধা মাহফুজুল হক দুলুর ১ম স্মরণ সভা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টারঃ  ভাষা সৈনিক, প্রবীন রজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা মাহফুজুল হক দুলুর ১ম মৃত্যুবাষির্কী উপলক্ষে তার সংগামী স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বাম গণতান্ত্রিক জোট-ফ্যাসিবাদ বিরোধী বাম মোর্চা বগুড়া জেলা শাখার উদ্যোগে  ০২ জুন’ ২০২৩ বিকালে  সাতমাথা (মুজিব মঞ্চের সামনে) “১ম স্মরণ সভা” অনুষ্ঠিত হয়। স্মরণ সভার শুরুতে কমরেড মাহফুজুল হক দুলুর প্রতিকৃতিতে পুস্পুমাল্য অর্পন ও এক মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণ সভার সভাপতিত্ব করেন সিপিবি বগুড়া জেলা সভাপতি বীরমুক্তিযোদ্ধা কমরেড জিন্নাতুল ইস্যলাম জিন্নাহ্।

সভা সঞ্চালনা করেন বাসদ বগুড়া জেলা সাবেক সদস্য সচিব কমরেড সাইফুজ্জামান টুটুল। স্মরণ সভায় বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, বাসদ জেলা সদস্য মাসুদ পারভেজ, বীরমুক্তিযোদ্ধা সাংস্কৃতিক ব্যাক্তিত্ব মাহমুদুস সোবাহান মিন্নু, বীরমুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, বীরমুক্তিযোদ্ধা বদিউল আলম পলক, জাতীয় সমাজতান্ত্রিক দল- জে এস ডি নেতা রেজাউল বারী দিপন, সম্মিলিত সংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাঈদ সিদ্দিকী, সংস্কৃতিক ব্যক্তিত্ব মীর্জা অহসানুল হক দুলাল, অ্যাড. ফজলুল বারী ইন্টু, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা নেতা অমিনুল ইসলাম, প্রবন্ধিক ফিদা হাসান রিসলুসহ বগুড়ার বিশিষ্ট নাগরিকবৃন্দ।

স্মরণসভায় সভায় বিশিষ্ট নাগরিকবৃন্দ বলেন: কমরেড মাহফুজুল হক দুলু আজীবন একজন অসাম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন। তিনি কিশোর বয়সেই পাকিস্থান আমলেই একটি শোষণ বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে যুক্ত হন এবং জীবনের শেষ দিন পর্যন্ত সেই সংগ্রমে যুক্ত থেকেছেন নির্মহভাবে। এরইমধ্যে তিনি ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধেসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণ করেছেন। তিনি তার জীবনের শেষ দিকে প্রায় একক উদ্যোগে বগুড়া প্রধান শহীদ মিনার খোকন পার্কে পুরাতন শহীদ মিনারের আদলে উন্নত স্থাপত্য শৈলির শহীদ মিনার নির্মানের জন্য বহুবার অনশন করেছেন। তার এই সংগ্রামী স্মৃতির প্রতি শ্রদ্ধাজানান মানে তার সংগ্রমী এই জীবন থেকে শিক্ষা নিয়ে আগমীদিনে তার অপূরীত কাজকে এগিয়ে নেওয়া। তাই নেতৃবৃন্দ তার স্মরণসভা থেকে শিক্ষা নিয়ে আগামীদিনে শ্রেণীহীন-শোষনহীন সমাজ নির্মণের লড়াইয়ে যুক্ত থাকাই হবে কমরেড মহফুজুল হক দুলুকে স্মরণ করার প্রধান কাজ এবং কমরেড মহফুজুল হক দুল গণ-মানুষের মুক্তির আন্দোলনেই বেঁেচ থাকবেন ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD