March 29, 2024, 12:57 pm

নোয়াখালীর জনপ্রিয় মরিচখোলা রেসিপি

যমুনা নিউজ বিডিঃ নোয়াখালীর জনপ্রিয় একটা খাবার মরিচখোলা। শুধু নোয়াখালীর নয় অন্যান্য অঞ্চলেও শুনাম কুড়িয়েছে এই রেসিপি। যারা ঝাল খেতে খুব পছন্দ করেন তাদের রেসিপি অবশ্যই বাড়িতে বানিয়ে ফেলা উচিৎ।

উপকরণ
কয়েক প্রকারের ছোট মাছ আধা কেজি, কলাপাতা অর্ধেকটা, পেঁয়াজ কুচি ১ পোয়া, রসুন বাটা ২ টেবিল চামচ, মরিচ বাটা দেড় টেবিল চামচ (স্বাদমতো), লবণ ১ চা চামচ (স্বাদমত), হলুদ ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫-৬টা, নারকেল কোরা হাফ কাপ, সরিষার তেল ১ কাপ।

প্রস্তুত প্রণালি

একটা পাত্রে পেঁয়াজ কুচি ও লবণ নিয়ে ভালোমতো হাত দিয়ে ডলতে হবে। নরম হয়ে এলে কাঁচামরিচ কুচি, রসুন, হলুদ, মরিচ বাটা, নারকেল কোরা ও সরিষার তেল দিয়ে আবারও ভালো মতো ডলে ডলে মাখতে হবে। এবার এই মিশ্রণে মাছ দিয়ে আস্তে আস্তে মাখতে হবে। মনে রাখতে হবে যেন হাতে কাঁটা না লাগে। মাখানো হলে মিশ্রণটা একপাশে রেখে দিতে হবে। এবার কলাপাতাটা ভালো মতো পানি দিয়ে ধুয়ে পানিটা মুছে নিতে হবে। পাতার ওপর সামান্য সরিষার তেল ব্রাশ করে নিয়ে তৈরি করা মিশ্রণটা পাতার ওপর নিয়ে ছড়িয়ে দিতে হবে। ওপরে আরেকটা পাতা দিয়ে ঢেকে চারপাশ মুড়িয়ে নিয়ে সুতা বা টুথপিক দিয়ে আটকিয়ে দিতে হবে যেন খুলে না যায়।

এরপর ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে নিতে হবে। গরম হলে পাতায় মোড়া মাছ ফ্রাইপ্যানে দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর পাতাটা উল্টিয়ে দিয়ে আবারও ঢেকে আরও কিছুক্ষণ রান্না করতে হবে। পানি শুকিয়ে গেলে আর এর মিষ্টি সুগন্ধই বলে দেবে রান্না শেষ। ব্যাস সুতাটা কেটে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজার এই মরিচখোলা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD