April 26, 2024, 10:08 pm

ইফতারে রাখুন সাবুদানার ডেজার্ট

যমুনা নিউজ বিডিঃ ইফতারে ঠান্ডা ঠান্ডা ডেজার্ট না রাখলে কী চলে! ইফতারে রাখতে পারেন সুস্বাদু সাবুদানার ডেজার্ট। এটি যেমন স্বাস্থ্যকর, খেতে তেমনিই সুস্বাদু। ইফতারে স্বাস্থ্যকর খাবারের বিকল্প হিসেবে রাখতে পারেন সাবুদানার ডেজার্ট। রইলো রেসিপি-

উপকরণ

১. সাবুদানা আধা কাপ
২. তরল দুধ ৩ কাপ
৩. চিনি আধা কাপ
৪. গুঁড়া দুধ ১ কাপ
৫. লবণ সামান্য
৬. পানি দেড় কাপ
৭. আগার আগার পাউডার ১ চা চামচ
৮. চিনি ৩ টেবিল চামচ ও
৯. ফুড কালার।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তাতে দিতে হবে পরিমাণমতো পানি। পানি ফুটে উঠলে তাতে দিতে হবে সাবুদানা। জ্বাল করতে হবে যতক্ষণ না সাবুদানার সাদা ভাবটা চলে যায়।

সাবুদানা সেদ্ধ হয়ে গেলে সাবুদানার সাদা ভাবটা গিয়ে সচ্ছ হয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে চালনিতে ঢেলে দিতে হবে।

চিকন ছিদ্র চালনিতে ঢালতে হবে, না হয় সব সাবুদানা পড়ে যাবে। আটা চালনিতে ঢেলে নেওয়াই ভালো। চালনিতে ঢেলে উপরে ঠান্ডা পানি ঢেলে দিয়ে ধুয়ে নিতে হবে। এবার অন্য একটি প্যানে দিতে হবে ভালোভাবে নেড়ে মিশিয়ে জ্বাল দিতে হবে। জ্বাল দিয়ে দুধটাকে একদম ঘন মালাই এর মতো করে নিতে হবে।

চুলা থেকে দুধের মালাই নামিয়ে রাখতে হবে ঠান্ডা হওয়ার জন্য। ডেজার্ট সুন্দর করে সাজানোর জন্য জেলো তৈরি করে নিতে হবে।

এবার অন্য একটি পাত্রে পানি, আগার আগার পাউডার ও চিনি মিশিয়ে নিন। একসঙ্গে করে নেড়ে মিশিয়ে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। এক বা দুবার ফুটে উঠলেই নামিয়ে ৩টি বাটিতে সমানভাবে নিয়ে ৩ ভাগ করে নিতে হবে। ৩ ভাগের সঙ্গে ৩টি ফুড কালার মিশিয়ে নিতে হবে।

১৫-২০ মিনিট রেখে দিলেই জেলো জমে শক্ত হয়ে যাবে। শক্ত হয়ে গেলে চাকু দিয়ে সাইজ মতো ছোট পিস পিস করে কেটে নিতে হবে। এবার একটি বড় বাটিতে সেদ্ধ করে রাখা সাবুদানা, দুধের মালাই, কেটে নেওয়া জেলো, আম বা কলা কুচি করে কেটে নেওয়া, রুহ আফজাহ, সব একসঙ্গে করে চামচ দিয়ে নেড়ে মিশিয়ে গ্লাসে বা বাটিতে ঢেলে নিয়ে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD