April 27, 2024, 2:49 am

নারীর গৃহস্থালি কাজ জিডিপিতে অন্তর্ভুক্ত করার নির্দেশ শেখ হাসিনার

যমুনা নিউজ বিডিঃ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) নারীর গৃহস্থালি কাজের অবদান অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, গৃহস্থালি কাজটা এমন- মেয়েদের ছুটি নেই, বেতন নেই, বোনাস নেই, বিশ্রাম নেই।

এর আগে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, অর্থনীতিতে গৃহস্থালি কাজের অবদান স্বীকার করতে হবে। প্রধানমন্ত্রী এই বিষয়ে আমাদের অনুশাসন দিয়েছেন। এ বছর না হলে আগামী বছরের বাজেটে জিডিপিতে গৃহস্থালি কাজের হিসাব করা হবে।

রেমিট্যান্স নিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন রেমিট্যান্স বেড়েছে রোজা ও ঈদের কারণে। তবে আগামীতে এই ধারা থাকবে না, পরে কোরবানির ঈদের হয়ত আবারও বাড়তে পারে।

প্রধানমন্ত্রী বলেন, হাওরে আর সড়ক হবে না উড়াল সড়ক হবে। তবে আধা হাওরে সড়ক হতে হবে। পানির চাপে সড়ক ভেঙে যায়, যেখানে পানির চাপ বেশি সেখানে কালভার্ট নির্মাণ করতে হবে।

প্রকল্পে বেশি পরামর্শক না নেওয়ার অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী। অনুমোদন দেওয়া একটি প্রকল্পে একজনের বেশি পরামর্শক না নেওয়ার নির্দেশনা তার।

এছাড়া শিশু পরিবারের শিশুদের কারিগরি শিক্ষার ফাস্টট্র্যাক হিসেবে সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে বর্তমান রেমিট্যান্স বেড়ে যাওয়ার উল্লাসিত না হয়ে সতর্ক হওয়ার নির্দেশও দিয়েছেন তিনি। কেননা ঈদের কারণে রেমিট্যান্স বাড়লেও ঈদের পর কমে যেতে পারে। তবে আবার কোরবানির ঈদে বাড়বে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD