April 20, 2024, 11:33 am

ইফতারে মন জুড়াবে তরমুজের খোসার পায়েস

যমুনা নিউজ বিডিঃ তরমুজ খেতেও যেমন সুস্বাদু, এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। সাধারণথ তরমুজের ভেতেরর লাল অংশ খেলেও বাইরের খোসা ফেলে দেওয়া হয়। জানলে অবাক হবেন, তরমুজের খোসা দিয়েও কিন্তু সুস্বাদু পদ তৈরি করা যায়। তেমনই এক সুস্বাদু পদ হলো তরমুজের খোসার পায়েস। একবার খেলেই মন জুড়াবে এই পায়েস। বিশেষ করে ইফতারে ঠান্ডা ঠান্ডা তরমুজের খোসার পায়েস খেলে মুহূর্তেই মিলবে প্রশান্তি। রইলো রেসিপি-

উপকরণ

১. তরমুজের খোসা
২. ঘি
৩. চিনি
৪. এলাচ
৫. দারুচিনি
৬. কিসমিস
৭. বাদাম
৮. তরল দুধ ও
৯. লবণ।

সবই পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি

তরমুজের খোসার উপরের সবুজ অংশ ফেলে দিয়ে গ্রেটারে গ্রেট করে ভাঁপ দিয়ে নিতে হবে। ভাঁপ দিয়ে চালনিতে ঢেলে ছেঁকে নিন। হাত দিয়ে চেপে চেপে খোসা থেকে পানি বের করে নিতে হবে।

চুলায় প্যান বসিয়ে তাতে ভাঁপ দিয়ে নেওয়া তরমুজের খোসা দিয়ে ভাজতে হবে। কিছুক্ষণ নাড়ার পর পানি শুকিয়ে ঝরঝরা হলে নামিয়ে নিতে হবে। প্যানে ঘি দিয়ে তাতে এলাচ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে তার মধ্যে তরমুজের খোসা দিয়ে ভাজতে হবে। ঘি’র মধ্যে খোসা ভাজলে খোসা সেদ্ধ হয়ে কালার বদলে যাবে।

দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ঘন দুধের মধ্যে ভেজে নেওয়া তরমুজের খোসা দিয়ে ৫-৬ মিনিট জ্বাল দিলেই হবে। পায়েস বেশি পাতলা হবে না। একটু মাখা মাখা হবে। পায়েসে গুড় দিতে চাইলে নামানোর আগে গুড় দিয়ে নেড়ে নামিয়ে ফেললেই হবে। গরম থাকতেই পরিবেশন পাত্রে ঢেলে উপরে বাদাম কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন তরমুজের খোসার পায়েস।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD