April 26, 2024, 12:03 am

সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তারের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

যমুনা নিউজ বিডিঃ  ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তার নিয়ে সংবাদ প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ও ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান ‘খাদ্যদ্রব্যের উচ্চমূল্য নিয়ে খবর প্রকাশের জেরে শামসুজ্জামানকে গ্রেপ্তার করা হয়েছে’—এমন শিরোনামে খবর প্রকাশ করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবিসি নিউজে প্রকাশিত খবর বলছে, ‘বিতর্কিত ডিজিটাল আইনে বাংলাদেশি সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।’

আলজাজিরার খবরে হয়েছে, দেশে খাদ্যদ্রব্যের উচ্চমূল্য নিয়ে সমালোচনা করে খবর প্রকাশের কারণে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে শীর্ষস্থানীয় পত্রিকার সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।

ওই খবরে আরও জানানো হয়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, মিথ্যা, বিভ্রান্তিমূলক ও অসৎ উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন করায় শামসুজ্জামানকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে প্রথম আলো।

এ বিষয়ে ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপির বাংলাদেশবিষয়ক ফ্যাক্ট চেক সম্পাদক কদরুদ্দীন শিশির আলজাজিরাকে বলেন, প্রথম আলো ওই সংবাদে কোনো ভুয়া উক্তি ব্যবহার করেনি। তবে ফেসবুক পোস্টে প্রথম আলো ওই উক্তির সঙ্গে ভুল ছবি ব্যবহার করেছে।

গার্ডিয়ান-এ প্রকাশিত প্রতিবেদন বলছে, সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তার করার ঘটনায় গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। ওই প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ ও সম্প্রতি বেশ কয়েকজন সাংবাদিককে গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ জানানো হয়।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। প্রতিবেদনে এই আইন নিয়ে উদ্বেগ জানিয়ে বলা হয়, নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, আইনটি বাক্‌স্বাধীনতার ওপর আঘাত হেনেছে।

মালদ্বীপের সংবাদ সংস্থা সান-এ বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে বাংলাদেশি সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে, এমন শিরোনামে খবর প্রকাশিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD