March 28, 2024, 1:10 pm

সু চির দল এনএলডিকে বিলুপ্ত ঘোষণা

যমুনা নিউজ বিডিঃ মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) বিলুপ্ত ঘোষণা করেছে জান্তা সরকার। মঙ্গলবার (২৮ মার্চ) জান্তা-নিয়ন্ত্রিত দেশটির নির্বাচন কমিশন সু চির দলকে বিলুপ্তের এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

দেশটির সামরিক সরকার নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন এক ঘোষণায় বলেছে, নতুন নির্বাচনী আইন অনুযায়ী নতুন করে দলের পুনর্নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় অং সান সু চির ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত করার ঘোষণা করা হয়েছে। এনএলডি নির্বাচনে অংশ নিতে পারবে না।

মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত মায়াওয়াদ্দি টিভির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ৪০ টি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য ছিল। এর মধ্যে এনএলডি একটি।

গত জানুয়ারিতে নতুন জারি করা কঠোর নির্বাচনী আইনের অধীনে দুই মাসের মধ্যে রাজনৈতিক দলগুলোকে পুনর্নিবন্ধনের নির্দেশ দেয় জান্তা সরকার। সেইসঙ্গে আগামী আগস্ট মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

বিরোধী দলগুলো বলছে, জান্তা সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে না। এরই মধ্যে সু চির দল এনএলডি বলেছে, তারা এ ‘অবৈধ নির্বাচনে’ অংশ নেবে না।

মিয়ানমারে সর্বশেষ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। সেবার এনএলডি বিপুল ভোটে জয় পায়। তবে, পরের বছরের ফেব্রুয়ারিতেই এক অভ্যুত্থানের মাধ্যমে সু চিকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। জান্তার পক্ষ থেকে এনএলডির বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আনা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD